ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যুক্তরাষ্ট্রে আতঙ্কে ভারতীয়রা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে আতঙ্কে ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র ১০ দিনের ব্যবধানে তিন ভারতীয়ের ওপর হামলার পর যুক্তরাষ্ট্রে আতঙ্কে রয়েছে ভারতীয় ও ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিরা।

তিনটি খুনের মধ্যে দুটি ঘটনায় হেট ক্রাইমের ভিত্তিতে তদন্ত চলছে। এ থেকে তাদের মধ্যে হামলার শিকার হওয়ার আশঙ্কা আরো বেড়ে গেছে।

এনডিটিভি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

জাতি, ধর্ম, বর্ণভিত্তিক হিংসা ব্যক্তি পর্যায়ের অপরাধের মধ্য দিয়ে প্রকাশ ঘটলে, তা হেট ক্রাইম। একে বলা যেতে পারে ‘ঘৃণা থেকে অপরাধ সংঘটন।’

যুক্তরাষ্ট্রে ভ্রমণ বা অবস্থান নিয়ে ভারতীয়দের মধ্যে আতঙ্ক কাজ করছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের সিয়াটলে শুক্রবার এক ভারতীয় শিখ নিজ বাড়ির পাশে গুলিবিদ্ধ হন। এ সময় হামলাকারীকে বলতে শোনা যায়, ‘তোমার নিজের দেশে ফিরে যাও।’

শুক্রবার হামলার শিকার হওয়া এই শিখ ব্যক্তির নাম দীপ রায়। তিনি এখন সুস্থ হয়ে ওঠার পথে। এ হামলাকে হেট ক্রাইম হিসেবে চিহ্নিত করে তদন্ত করা হচ্ছে।

এর আগে ২২ ফেব্রুয়ারি কানসাসের একটি বারে শ্রীনিবাস কুচিভোটলা ও আলোক মাদাসানি নামে দুজন হামলার শিকার হন। কুচিভোটলা ওই হামলায় নিহত হন। মাদাসানির চিকিৎসা চলছে। এ ঘটনায় এক সপ্তাহ পরে হলেও দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার সাউথ ক্যারোলাইনায় এক ব্যবসায়ীর ওপর হামলা হয়। তবে স্থানীয় পুলিশ এ ঘটনাকে হেট ক্রাইম বলে চিহ্নিত করেনি।

এখন যুক্তরাষ্ট্রে ভারতীয়রা বলছেন, সেদেশে তাদের যে কেউ খুন হতে পারেন। এ ছাড়া তারা বৈষম্যের শিকার হচ্ছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ মার্চ ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়