ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মানুষ-বন্ধুর জন্য ৮ হাজার কিমি সাতরে এল পেঙ্গুইন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৯, ২৭ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানুষ-বন্ধুর জন্য ৮ হাজার কিমি সাতরে এল পেঙ্গুইন

আন্তর্জাতিক ডেস্ক : মানুষ ও পেঙ্গুইনের মধ্যে এমন বন্ধুত্বের কথা আগে কখনো শোনা গেছে কি না, জানা নেই।

প্রায় ৮ হাজার কিলোমিটার (৫০০ মাইল) সাতরে মানুষ-বন্ধুর সঙ্গে দেখা করতে এসেছে পেঙ্গুইন। সত্যিই অভূতপূর্ব।

২০১১ সালের ৫ সেপ্টেম্বরের কথা। ব্রাজিলের ইলহা গ্রান্ড দ্বীপের প্রোভেটা দ্বীপে ভেসে আসে পেঙ্গুইনটি। আধমরা অবস্থায় এটিকে দেখতে পান সেখানকার এক মৎস্যজীবী জায়োও প্রেইরা ডি সৌজা। পাথরের ওপর মুমূর্ষু অবস্থায় পড়ে ছিল। সারা দেহে তেল ও কাদামাটি লেগে চলার ক্ষমতা হারিয়েছিল দিনদিম নামে পেঙ্গুইনটি।

ডি সৌজা দিনদিমকে উদ্ধার করে তার বাড়িতে নিয়ে যান। সযতেœ গায়ের ময়লা পরিষ্কার করে দেন। এ জন্য প্রায় এক সপ্তাহ লেগেছি তার। ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠে দিনদিম।  

ডি সৌজা সাগরে ছেড়ে দেন দিনদিমকে। আর কখনো এটির দেখা পাবেন বলে আশা করেননি তিনি। কিন্তু জীবন রক্ষাকারী বন্ধু ডি সৌজাকে দিনদিম ভুলে যায়নি। কয়েক মাস পর সেই দ্বীপে আসে হাজির।


ডি সৌজা হতবাক হয়ে যান- এ কি দেখছেন তিনি! এ যে সেই দিনদিম, যাকে কয়েক মাস আগে সাগরে ছেড়ে দিয়েছিলেন। দিনদিম শুধু দ্বীপেই আসেনি, বন্ধুর বাড়ি পর্যন্ত চলে গেছে।

না, একটি কোনো কাকতালীয় ঘটনা নয়। ২০১১ সালের পর প্রতিবছর দিনদিম তার মানুষ-বন্ধু ডি সৌজার সঙ্গে দেখা করতে আসে। এ জন্য তাকে পাড়ি দিতে হয় ৮ হাজার ৪৬ কিলোটিার। তবু দিনদিম আসে। বছরের প্রায় ৮ মাস ডি সৌজার সঙ্গে কাটায়। বাকি সময়ে প্রজননের জন্য আর্জেন্টিনা ও চিলির উপকূলে থাকে। এ সময় ডি সৌজার বাড়ি থেকে প্রায় ৮ হাজার কিলোমিটার দূরে থাকতে হয় তাকে।

 

 

সাগরে থাকলেও পেঙ্গুইন উড়তে পারে না। গ্লোব টিভিকে ডি সৌজা বলেছেন, ‘আমার কাছে ফিরে আসতে দিনদিমকে দীর্ঘ পথ সাঁতরে আসতে হয়। সন্তানের মতো আমি দিনদিমকে ভালোবাসি। আমি বিশ্বাস করি, পেঙ্গুইনটিও আমাকে ভালোবাসে।

ডি সৌজা আরো জানান, শুধু তিনি ছাড়া আর কাউ তাকে ধরতে গেলে ছুটে পালায়। তার কাছেই এটি খায়, ঘুমায় এবং বিশ্রাম নেয়।

তথ্যসূত্র : ডেইলি মেইল অনলাইন।

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৭ সেপ্টেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়