ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

প্রেসিডেন্টদের জন্য নতুন বিমান নয় : ট্রাম্প

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৩, ৭ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রেসিডেন্টদের জন্য নতুন বিমান নয় : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চাইছেন, প্রেসিডেন্টদের বহনের জন্য নতুন বিমান তৈরির অর্ডার বাতিল করে সরকারের খরচ কমাতে।

ক্ষমতা গ্রহণের ছয় সপ্তাহে আগে তিনি এক টুইটে বললেন, ‘ভবিষ্যৎ প্রেসিডেন্টদের জন্য বোয়িং তৈরি করছে নতুন এয়ার ফোর্স ওয়ান। কিন্তু খরচের নিয়ন্ত্রণ নেই, এতে ব্যয় হবে ৪ বিলিয়ন ডলারের বেশি। অর্ডার বাতিল করা হোক।’

প্রেসিডেন্টদের জন্য দুই বা তার বেশি ‘৭৪৭-২০০বি’ জেট বিমান তৈরির জন্য বোয়িংয়ের সঙ্গে সরকারের চুক্তি রয়েছে। ২০২৪ সাল নাগাদ এগুলো আকাশে উড়বে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের বহনকারী বিশেষ বিমানের নাম এয়ার ফোর্স ওয়ান। এ বিমান প্রেসিডেন্টদের সৌর্য ও শক্তির প্রতীক।

স্থানীয় সময় মঙ্গলবার ট্রাম্পের টুইটের পর শেয়ার বাজারে বোয়িংয়ের ১ শতাংশ দরপতন হয়। তবে বিকেল নাগাদ আবার আগের অবস্থানে উঠে আসে।

নতুন যেসব বিমানের অর্ডার দেওয়া হয়েছে, ২০২০ সালের নির্বাচনে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসতে না পারলে ট্রাম্প তাতে চড়তে পারবেন না।

এদিকে, মঙ্গলবার এক ঘোষণায় ট্রাম্প জানিয়েছেন, জাপানের সফটব্যাংক যুক্তরাষ্ট্রে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগে রাজি হয়েছে। এতে ৫০ হাজার লোকের নতুন কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।

সফটব্যাংকের প্রধান নির্বাহী মাসাওশি সনের সঙ্গে ট্রাম্প টাওয়ারে বৈঠকের পর তিনি এ ঘোষণা দেন। ট্রাম্প টুইটারে লিখেছেন, নির্বাচনে আমরা যদি না জিততাম, তাহলে তিনি এ কাজ কখনো করতেন না।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।
 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়