ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আইএসে যোগ দেওয়াকে ভুল বলে স্বীকার করলেন শামিমা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২০, ১৫ জুন ২০২১  
আইএসে যোগ দেওয়াকে ভুল বলে স্বীকার করলেন শামিমা

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) যোগ দিতে সিরিয়ায় পালিয়ে যাওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগম বলেছেন, তিনি নির্বোধ শিশু ছিলেন এবং একটি ভুল করেছেন। আইএসে যোগ দেওয়াটা ছিল সেই ভুল। চলচ্চিত্র নির্মাতা অ্যান্ড্রিউ দ্রারিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

দ্রারির টেলিভিশন প্রোগ্রাম ‘ডেঞ্জার জোনে’ শামিমা তার লন্ডনের জীবন থেকে শুরু করে সিরিয়ায় আইএসে যোগ দেওয়ার বিশদ ঘটনা বলেছেন।

আইএসে যোগ দেওয়া প্রসঙ্গে তিনি বলেছেন, ‘আমি মনে করি আমি সন্ত্রাসী নই।  আমি মনে করি, আমি স্রেফ নির্বোধ শিশু ছিলাম যে একটি ভুল করেছে। ব্যক্তিগতভাবে আমি মনে করি আমার কোনো পুর্নবাসনের প্রয়োজন নেই। তবে আমি অন্যদের পুর্নবাসনে সহযোগিতা করতে চাই। আমি সাহায্য করতে পারলে খুশি হব।’

২০১৫ সালে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন একাডেমির ছাত্রী শামিমা বেগম দুই বান্ধবীকে সঙ্গে নিয়ে সিরিয়ায় পালিয়ে যান। সিরিয়ায় এক আইএস যোদ্ধার সঙ্গে শামিমার বিয়ে হয়। যুদ্ধে নিহত হয় তার স্বামী। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সিরিয়ার উত্তরাঞ্চলীয় আল-হওর শরণার্থী শিবিরে শামিমার দেখা পান এক ব্রিটিশ সাংবাদিক। দেশে ফিরতে চাইলেও তৎকালীন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদ রাষ্ট্রীয় নিরাপত্তার কারণ দেখিয়ে শামিমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করেন। এর বিরুদ্ধে হাইকোর্টে আপিল করলে নাগরিকত্ব বাতিলের সিদ্ধান্তকে বৈধ বলে রায় দেওয়া হয়। বর্তমানে উত্তর সিরিয়ার  আল-রোজ শরণার্থী শিবিরে বাস করছেন শামিমা। শুরুতে বোরখা পরলেও সম্প্রতি পশ্চিমা পোশাক পরছেন তিনি।

এ ব্যাপারে তিনি বলেছেন, ‘আমি এসব পোশাক পরছি এবং হিজাব পরি না। কারণ এটা আমাকে আনন্দ দেয়।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়