ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যুক্তরাষ্ট্রের ঐতিহ্য মানছেন না ট্রাম্প!

ছাবেদ সাথী, নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩২, ৮ নভেম্বর ২০২০   আপডেট: ০৯:৩৮, ৮ নভেম্বর ২০২০
যুক্তরাষ্ট্রের ঐতিহ্য মানছেন না ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের ঐতিহ্যগতভাবে হোয়াইট হাউজের ওভাল অফিসে নির্বাচনে জয়ী প্রার্থীকে আমন্ত্রণের প্রথা থাকলেও ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট প্রার্থী ও নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে হোয়াইট হাউজে ডাকবেন না। এমনকি আমন্ত্রণ জানানোর পরিকল্পনাও নেই তার।

যুক্তরাষ্ট্রের সময় শনিবার বাইডেন জয়ী হওয়ার পর হোয়াইট হাউজ সূত্রের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, ঐতিহ্যগতভাবে হোয়াইট হাউজের ওভাল অফিসে বিদায়ী ও নবাগত প্রেসিডেন্ট বৈঠক করে থাকেন। ট্রাম্প সচরাচর ২০১৬ সালের ১০ নভেম্বর তৎকালিন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের কথা উল্লেখ করে থাকেন।

সিএনএন-এর পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৭৩। আর এপির পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোট ২৮৪। জয়ী হিসেবে বাইডেনের জানুয়ারি মাসে দায়িত্ব নেওয়ার কথা। নির্বাচনে পরাজিত হলেও লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছেন ট্রাম্প।

তিনি জানিয়েছেন, ভোটের ফলাফল নিয়ে আদালতের দ্বারস্থ হবেন এবং বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ট্রাম্প শিবির ও রিপাবলিকানদের পক্ষ থেকে এরই মধ্যে মামলা দায়ের করা হয়েছে। এমন পরিস্থিতিতে শিগগিরই দায়িত্ব হস্তান্তরের সম্ভাবনাও ক্ষীণ হয়ে যাচ্ছে।

ছাবেদ সাথী/আমিনুল

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়