Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

যুক্তরাষ্ট্রের ২৪৪ বছরের ইতিহাসে কমলা হ্যারিসই প্রথম

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৪, ৮ নভেম্বর ২০২০   আপডেট: ০০:৩৮, ৯ নভেম্বর ২০২০
যুক্তরাষ্ট্রের ২৪৪ বছরের ইতিহাসে কমলা হ্যারিসই প্রথম

কমলা হ্যারিস

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। আর ভাইস প্রেসিডেন্ট হয়েছেন তার রানিংমেট কমলা হ্যারিস। এর মধ্য দিয়ে নতুন এক ইতিহাস গড়েছেন হ্যারিস। মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট এবং তিনি প্রথম দক্ষিণ এশিয়ানও বটে।

এর আগে ১৯৮৪ সালে ডেমোক্রেটিক পার্টির জেরালডিন ফেরারো ও ২০০৮ সালে রিপাবলিকান পার্টির সারা পলিন ভাইস প্রেসিডেন্ট পদে লড়াই করেছিলেন। কিন্তু তাদের কেউই নির্বাচিত হতে পারেননি।

নির্বাচিত হওয়ার পর পরই হ্যারিস সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এটি ভিডিও পোস্ট করেন। সেখানে দেখা যায় কমলা আনন্দের সঙ্গে জো বাইডেনকে ফোন করে বলছেন, ‘আমরা জিতেছি, আমরা জিতেছি, জো। তুমি মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছো।’

অবশ্য কমলা যে যুক্তরাষ্ট্রের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন সেটি জো বাইডেন গেল আগস্টেই ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন ডেমোক্রেটরা এই নির্বাচনে জিতলে কমলা হ্যারিসই হবেন ভাইস প্রেসিডেন্ট। 

ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিস অবশ্য ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া আগেই একাধিক রেকর্ড ভেঙেছেন। তিনিই সানফ্রান্সিকোর প্রথম মহিলা ডিস্ট্রিক্ট অ্যাটর্নি। তিনিই প্রথম ক্যালিফোর্নিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ অ্যাটর্নি জেনারেল। 

কমলা হ্যারিস ভারতীয় বংশোদ্ভুত। তার মা মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলেন ভারত থেকে। বাবা জামাইক্যান।

কমলা ১৯৬৪ সালে ওকল্যান্ডে জন্মগ্রহণ করেন। হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পড়াশুনা। পড়াশুনা শেষে ৮ বছর অ্যালামেডা কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাট্রর্নির অফিসে কাজ করেন। ২০০৪ সালে তিনি সানফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি নিযুক্ত হন। কাজ করেন ২০১১ সাল পর্যন্ত। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি হিসেব কাজ করেন ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত।

ঢাকা/আমিনুল

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়