ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

নিজেকে বদলালে পৃথিবীর অনেক মানুষই জীবনের নতুন রঙ খুঁজে পাবে

মোহাম্মদ মাহামুদুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৬, ১ ডিসেম্বর ২০২৩  
নিজেকে বদলালে পৃথিবীর অনেক মানুষই জীবনের নতুন রঙ খুঁজে পাবে

আমাদের সমস্যা হলো আমরা খুব বেশি অন্যকে নিয়ে চিন্তিত। অন্যের মন্দ দিক নিয়ে ব্যতিব্যস্ত। অদ্ভুত মানুষের মন! কত সহজে অন্য মানুষকে অপবাদ দেয়। 

আপনার আশেপাশে যারা আছে তাদেরকে শত ভাগ ভালো মানুষ ভেবে হঠাৎ সেই মানুষগুলো যদি আপনার সাথে ভুল কিছু করে বসে তাহলে প্লিজ আপনি হায়-হুতাশ আর আফসোসের দরজা খুলবেন না। আপনার আশেপাশে যাদের দেখছেন তারা প্রত্যেকেই ত্রুটিযুক্ত। প্রত্যেকে প্রকাশ্যে কিংবা অপ্রকাশ্যে, বুঝে কিংবা না-বুঝে কোন না কোন অন্যায় করে ফেলেছে। তাদের শতভাগ ভালো ভেবে সবচেয়ে বড় ভুল আপনিই করেছেন। আর মানুষকে ভালো মানুষ ভাবা কিংবা খারাপ মানুষ ভাবা এটাও এক ধরনের জাজমেন্টাল আচরণ। কাউকে ভালো-খারাপ ভাবার চেয়ে এটা বেশি জরুরি আমি নিজে কেমন?

আপনার চারপাশে এমন অনেকেই মেঘের মতো করে ছায়া দান করছে যেন রোদ না লাগে। ওদিকে আকাশে মেঘ গাঢ় হলে বৃষ্টি নামলে ঠিকই ভিজে যাচ্ছেন কিন্তু। যে মানুষগুলো কেবল বন্ধুত্বের ভাণ করছে তাদের দূরে রাখুন। কারণ এই মানুষগুলো আপনার নামে দুর্নাম রটাবে। আপনাকে পরতে পরতে কষ্ট দেবে। 

যিনি হিংসুক তিনি প্রতিনিয়ত আপনাকে নানাভাবে হিংসা করবে। আপনি একটু মিষ্টি করে হাসলে সেটাও দোষ। আপনি একটু শুকিয়ে গেলে সেটাও দোষ। সিএনজির গায়ে লেখা থাকে ‘এখানে ইঞ্জিন, ধাক্কা দেবেন না! আমি ছোট আমাকে মারবেন না!’ আপনার হৃদয় হলো আপনার দেহ ও মনের ইঞ্জিন। ও খুব ছোট। দুষ্টু, হিংসুকের কথায় আপনি আহত হতে পারেন। তাই নিজেকে বাঁচাতে এইসব হিংসুককে উপেক্ষা করতে শিখে নিন। প্রার্থনা করুন আল্লাহর কাছে, হিংসুক যখন হিংসা করে তার ওই ক্ষুরধার দৃষ্টির ক্ষতি থেকে আপনাকে হেফাজত করেন। 

আপনার আশেপাশে যারা ঘুরঘুর করে কিংবা যাদের সাথে আপনার সময় কাটে তাদের প্রতি সকল সময়ে আন্তরিক থাকুন। মানুষকে ভালো বাসুন মন থেকে, কাউকে কষ্ট দিয়ে নয় বরং ভালোবেসে মায়ার সাথে আপনি যদি কথা বলেন তাহলে দেখবেন অন্য পাশের মানুষটা যদি সত্যিকারের মানুষ হয় তাহলে রয়ে যাবে। আপনার সঙ্গ উপভোগ করবে। আর যদি সে কুটিল মনের হয় তাহলে সে সরে যাবে। আপনার ভালোত্ব সহ্য করাও তার জন্য অসহ্য। 

যে অন্যের খারাপ কথা, দুর্বল দিক নিয়ে আপনার কাছে মজা করে, হেয় করে জেনে রাখবেন আপনার অগোচরে সে আপনাকে নিয়েও এমনটা করে। বস্তুত আমরা খুবই তাড়াহুড়ো করতে ভালোবাসি। কখনো হুট করে খারাপ বা ভালো ভাবি, কখনো হুট করে বাজে সিদ্ধান্ত নিই, কখনো অন্যের ব্যাপারেও তাড়াহুড়ো করি। 

এই পৃথিবীতে নিজেকে বদলানোর চেয়ে কঠিন কোন কাজ আমি দেখি না। আমার কাছে মনে হয় নিজে বদলে গেলে, পৃথিবীর অনেক মানুষই জীবনের  নতুন রঙ খুঁজে পাবে।

লেখক : মালদ্বীপ প্রবাসী সাংবাদিক

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়