ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১৫ গুণী ব্যক্তি পেলেন একুশে পদক

দিলারা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫২, ২০ ফেব্রুয়ারি ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৫ গুণী ব্যক্তি পেলেন একুশে পদক

একুশে পদক

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ২০ ফেব্রুয়ারি : এবার একুশে পদক পেয়েছেন দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারসহ ১৫ গুণী ব্যক্তি। পদকপ্রাপ্ত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দেশের ১৫ গুণী ব্যক্তির হাতে একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। এরপর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। পরে প্রধানমন্ত্রী একে একে তাদের হাতে পদক তুলে দেন।

১৫ জন গুণী ব্যক্তির মধ্যে তিনজন মরণোত্তর পদক পেয়েছেন। তারা হলেন ভাষা আন্দোলনে ভাষাসংগ্রামী ডা. বদরুল আলম, শিল্পকলায় নাট্যব্যক্তিত্ব এস এম সোলায়মান এবং ভাষাবিদ ও সাহিত্যিক আবদুশ শাকুর।

এ ছাড়া সাংবাদিকতায় গোলাম সারওয়ার, ভাষা আন্দোলনে শামসুল হুদা, শিক্ষায় ড. অনুপম সেন, শিল্পকলায় চিত্রকর সমরজিৎ রায়চৌধুরী ও লোকসংগীতশিল্পী সংগ্রাহক রাম কানাই দাশ, গবেষণায় ড. এনামুল হক, সমাজসেবায় ডা. মুজিবুর রহমান, শিল্পকলায় অভিনয়শিল্পী কেরামত মওলা, ভাষা ও সাহিত্যে কবি বেলাল চৌধুরী, রশীদ হায়দার, জামিল চৌধুরী ও ছড়াকার বিপ্রদাস বড়ুয়া এবারের একুশে পদক পান।

ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে এ পদক দেওয়া হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে সরকার এ মর্যাদাপূর্ণ পদক দিয়ে থাকে।   

 

রাইজিংবিডি/ প্রতিবেদক / দিলারা / আবু মো.

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়