ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশেষ কারণে ফুটছে না উট পাখির ডিম

আমিরুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ১২ মে ২০২১   আপডেট: ১৬:০২, ১২ মে ২০২১

রংপুর চিড়িয়াখানা। করোনার কারণে বর্তমানে দর্শনার্থীদের প্রবেশ নিষেধ রয়েছে। তাই চিড়িয়াখানাজুড়ে বিরাজ করছে শুনশান নীরবতা। 

তবে উটপাখির খাঁচায় লেগেছে আনন্দের ঢেউ। নতুন মা হওয়ার আশায় আনন্দে ভাসছে চিড়িয়াখানার একমাত্র উটপাখিটি। গত দুমাস ধরে সে সাতটি ডিম দিয়েছে। 

তবে পাখিটি জানে না, ডিমগুলো ফুটে কখনই বের হবে না ফুটফুটে ছানা। তাই মাও হতে পারবে না সে। একটি পুরুষ পাখির অভাবেই ডিম ফার্টাইল হচ্ছে না। সেজন্য ডিমগুলো স্মৃতি হিসেবে সংরক্ষণ করা হচ্ছে চিড়িয়াখানায়।

২০১৯ সালের ২৮ মার্চ পখিটিকে ঢাকা থেকে রংপুরে নেওয়া হয়। তখন তার বয়স ছিল মাত্র তিন মাস। চলতি বছরের মার্চ মাস থেকে ডিম দিতে শুরু করেছে পাখিটি। একেকটি ডিমের ওজন ১ কেজি ৪০০ থেকে ৫০০ গ্রাম করে। 

উড়তে না পারলেও বেশ দৌড়াতে সক্ষম পাখিটি। খাবার হিসেবে তাকে আলফা ও নেপিয়ার ঘাস, বাঁধাকপি-ফুলকপি, লাল শাক, পালং শাক, পোল্ট্রি ফিডসহ বাদাম সরবরাহ করা হয়।

পরবর্তী ডিমগুলো ফার্টাইল করার চেষ্টায় প্রাণি সম্পদ অধিদপ্তরসহ ঢাকা চিড়িয়াখানায় একটি পুরুষ পাখির জন্য আবেদন করা হয়েছে। পুরুষ পাখি এলে পরবর্তী সময়ে ডিমগুলো থেকে হয়তো ছানা ফুটবে। রংপুর চিড়িয়াখানার বিশেষ এই খাঁচাটি তখন হয়তো ভরে উঠবে কচি-কাঁচা উটপাখিতে।

রংপুর/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়