ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

দেশের সর্বোচ্চ ১৬টি বাঘ রয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানায়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ২৯ জুলাই ২০২৩   আপডেট: ১৭:২১, ২৯ জুলাই ২০২৩
দেশের সর্বোচ্চ ১৬টি বাঘ রয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানায়

খাঁচার ভেতরে সঙ্গীর সঙ্গে খেলায় ব্যস্ত কয়েকটি বাঘ

চট্টগ্রাম চিড়িয়াখানায় ছোট-বড় মিলিয়ে বাঘের সংখ্যা এখন ১৬টি। বাংলাদেশের অন্য যে কোনো চিড়িয়াখানার তুলনায় সবচেয়ে বেশি বাঘ রয়েছে এখানে। এছাড়া সাদা বাঘও রয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানাতেই। 

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জানান, আট বছর আগে এই চিড়িযাখানায় বাঘের সংখ্যা ছিলো মাত্র দুটি। সঠিকভাবে যত্ন নেওয়ায় এবং সুষ্ঠু প্রজণনের মাধ্যমে বর্তমানে চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়িয়েছে ১৬টি। এর মধ্যে সবচেয়ে বয়স্ক বাঘের বয়স ৮ বছর এবং সবচেয়ে কমবয়সী বাঘের বয়স ১০ মাস। এই চিড়িয়াখানায় রয়েছে বিরল প্রজাতির দুটি সাদা বাঘ।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৬ সালে আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আমদানি করা হয় দুটি বাঘ। সেই থেকে প্রজণনের মাধ্যমে বাঘের সংখ্যা বেড়েছে প্রায় প্রতি বছরই। বর্তমানে এই সংখ্যা ১৬টি। দেশের অন্য কোন চিড়িয়াখানায় এতো বিপুল সংখ্যক বাঘ নেই। বাঘের আধিক্ষ্যের কারণে দেশের সমৃদ্ধ চিড়িয়াখানা বলতে চট্টগ্রাম চিড়িয়াখানাকেই বুঝানো হয়। 

বিরল প্রজাতীর সাদা বাঘসহ চট্টগ্রাম চিড়িয়াখানায় ১৬টি বাঘ সবসময় নানা খুনসুটিতে মাতিয়ে রাখে চিড়িয়াখানার খাঁচা। আর এই বাঘ দেখতে প্রতিদিন চিড়িয়াখানায় ভিড় করেন অসংখ্য দর্শনার্থী। বাঘে সমৃদ্ধ হওয়ার কারণে দর্শনার্থী বৃদ্ধি পাওয়ায় চট্টগ্রাম চিড়িয়াখানার মাসিক আয় ৬০ থেকে ৭০ লাখ টাকা পর্যন্ত ছাড়িয়ে যায় বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়