ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

মানিকগঞ্জে শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক 

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ১৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:৩০, ১৭ নভেম্বর ২০২৩
মানিকগঞ্জে শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক 

মানিকগঞ্জে শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় এবং বাজারে দাম ভালো থাকায় এ অঞ্চলের কৃষকরা ঝুঁকছেন সবজি চাষে। ধারণা করা হচ্ছে, জেলায় এবার আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। 

খোঁজ নিয়ে জানা গেছে, মানিকগঞ্জের সাতটি উপজেলাতেই শীতকালীন সবজির আবাদ হচ্ছে। জেলার সব উপজেলায় সবজির আবাদ হলেও সাটুরিয়া, সিংগাইর ও শিবালয় উপজেলায় সবজির আবাদ বেশি। সাটুরিয়া উপজেলার তিল্লী, সিংগাইর উপজেলার জয়মণ্টপ, শায়েস্তা ও বায়রা এবং শিবালয় উপজেলার বেলতা, রাধাকান্ত পুর, কৃষ্ণপুর, বাসাইল, নয়াবাড়ী, নালী, রূপসা, চর শিবালয়, আলোকদিয়া এলাকায় সবজির আবাদ হয় বেশি। এ সময় শীতকালীন ফুলকপি, বাঁধাকপি, লাউ, গাজর, মুলা, টমেটো, শিম, বেগুন, করলা, বরবটি প্রচুর পরিমাণে উৎপাদন হয়। এই সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে প্রতি বছর রাজধানী ঢাকার কাওরান বাজারে সরবরাহ করা হয়। 

শিবালয়ের সবজি চাষি রতন বলেন, তিনি এবার ৬০ শতক জমিতে ফুলকপি ও বাঁধাকপি রোপণ করবেন। এরই মধ্যে ২৭ শতাংশ জমিতে ফুলকপি আবাদ করেছেন। এতে তার খরচ হয়েছে ১১ হাজার টাকা। ফুলকপি উৎপাদন ও বাজারজাত করতে তার আনুমানিক আরও খরচ হবে ১০/১২ হাজার টাকা। আর ৩৩ শতাংশ জমিতে তিনি আবাদ করবেন বাঁধাকপি। এতে তার আনুমানিক খরচ হবে ২৫ হাজার টাকা। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলনের আশা করছেন তিনি। গত বছরও ৫১ শতাংশ জমিতে সবজি উৎপাদন করে লাভবান হয়েছিলেন রতন। এবারও তিনি  লাভবান হতে পারবেন বলে আশা করছেন। 

সাটুরিয়ার সবজি চাষি আইয়ুব আলী জানান, তিনি এবারও ৪৯ শতাংশ জমিতে ফুলকপি ও ২৭ শতাংশ জমিতে বেগুন আবাদ করবেন। ইতোমধ্যে ৪৯ শতক জমিতে ফুলকপি আবাদ করেছেন। এখন পর্যন্ত খরচ করেছেন ২২ হাজার টাকা। আবাদ সম্পন্ন করতে এবং উৎপাদিত সবজি বাজারজাত করতে তার আরও খরচ হবে ১৫/২০ হাজার টাকা। এছাড়া, ২৭ শতাংশ জমিতে বেগুন আবাদ করতে তার খরচ হবে আনুমানিক ১৫ হাজার টাকা। আবহাওয়া অনুকূলে থাকলে ভাল ফলনের আশা করছেন তিনি। বাজার ভালো থাকলে আইয়ুব আলী আর্থিকভাবে লাভবান হবেন বলে মনে করছেন। 

মানিকগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. এনায়েত উল্লাহ জানান, জেলায় এবার ৮ হাজার ৫০০ হেক্টর জমিতে শীতকালীন সবজি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ও বাজারে সবজির দাম ভালো থাকায় সবচি উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।  

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়