ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

বঙ্গবন্ধু সাফারি পার্কে ঠাঁই পেল স্ত্রী নীলগাইটি

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৩, ১৮ নভেম্বর ২০২৩  
বঙ্গবন্ধু সাফারি পার্কে ঠাঁই পেল স্ত্রী নীলগাইটি

বিলুপ্ত প্রায় একটি স্ত্রী নীলগাই ঠাঁই পেয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে।

শনিবার (১৮ নভেম্বর) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের (ঢাকা) বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার। সকাল ৬টার দিকে নীলগাইটিকে পার্কের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। কোয়ারেন্টিনে পর্যায় শেষ হওয়ার পর এটিকে সাধারণ বেষ্টনিতে উন্মুক্ত করে দেওয়া হবে।

শারমীন আক্তার বলেন, নতুন আনা স্ত্রী নীলগাইটিসহ এখন এ প্রাণীর সদস্য সংখ্যা ৯। এর আগেও পার্কে নীলগাই বেশ কয়েকবার বাচ্চা জন্ম দিয়েছে। বর্তমানে এদের মধ্যে সাতটি পুরুষ ও ২টি স্ত্রী। পর্যায়ক্রমে নীলগাইয়ের আরও বাচ্চা পাওয়া যাবে প্রত্যাশা করেন ওই কর্মকর্তা।

গত সোমবার (১৩ নভেম্বর) নীলগাইটি ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ভারতের সীমানাঘেঁষা ফকিরভিটা গ্রামে স্থানীয় জনতার হাতে ধরা পড়ে। ধরা পড়ার সময় এর শরীরে একাধিক আঘাতের চিহ্ন পাওয়া যায়। নীলগাইটি শারীরিকভাবেও কিছুটা দুর্বল ছিল।

পার্ক কর্তৃপক্ষ ঠাকুরগাঁয়ের ফকিরভিটা গ্রামবাসীর বরাত দিয়ে জানান, নীলগাইটি ভারত থেকে সীমান্ত পেরিয়ে প্রথমে শালডাঙ্গা গ্রামে প্রবেশ করে। পরে গ্রামবাসীর তাড়া খেয়ে ফকিরভিটা গ্রামে চলে যায়। সেখান থেকে গ্রামবাসীর সহায়তায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা সেটিকে উদ্ধার করে। সেটিকে স্থানীয় বন বিভাগের লোকজনের কাছে হস্তান্তর করা হলে তারা দিনাজপুরের রামসাগর চিড়িয়াখানায় নিয়ে যান। ১৬ নভেম্বর পর্যবেক্ষণের জন্য পার্কের একটি প্রশিক্ষিত দল দিনাজপুরে পাঠানো হয়। তারা প্রাণীটির সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে সাফারি পার্কে রাখার বিষয়ে মতামত দেন। সেখান থেকে বিশেষ ব্যবস্থাপনায় নীলগাইটিকে সাফারি পার্কে আনা হয়।

পার্ক কর্তৃপক্ষ আরও জানায়, নিয়ম অনুযায়ী পার্কে আনা বন্য প্রাণীর অবস্থা পর্যবেক্ষণ করার জন্য ১৪ দিন কোয়ারেন্টিনে রাখতে হয়। কোয়ারেন্টিনে প্রাণীর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চলে। প্রয়োজন হলে কোয়ারেন্টিন সময় বৃদ্ধি করা হয়। উপযোগিতা সম্পন্ন হলে সাধারণ বেষ্টনীতে উন্মুক্ত করে দেয়া হয়।

বিরল প্রজাতির বিলুপ্তপ্রায় বন্য প্রাণী নীলগাই। একসময় বাংলাদেশের দিনাজপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় এই নীলগাইয়ের দেখা পাওয়া যেত। হরিণ বিশেষ প্রাণীটি ‘গাই’ হিসেবে পরিচিত। নীলগাইয়ের গড় আয়ু সাধারণত ২১ বছর।
 

রফিক/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়