ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘ছবি তুলে বিদায় নয়, সারাদিন ধান কাটুন’

সৌখিন আজিজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ২৮ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ছবি তুলে বিদায় নয়, সারাদিন ধান কাটুন’

গত বছর এই সময়ে অধিক শ্রম মজুরি ও ধানের দাম কম থাকায় টাঙ্গাইলের কৃষক আবদুল মালেক সিকদার তার ধান ক্ষেতে আগুন দিয়েছিলেন। সেই কথা সবারই কম-বেশি জানা আছে।

আর এ বছর করোনা পরিস্থিতে এক স্থান থেকে অন্য স্থানে শ্রমিক না আসায় ধান পাকা শুরু হওয়াতে চিন্তিত হয়ে উঠেছে কৃষকরা। কৃষকের এই নির্মম দিনগুলোতে সহযোগিতার নামে অনেকেই ধান কাটতে গিয়ে ছবি, সেলফি বা ভিডিও করে পত্র-পত্রিকায় ছেপে দিচ্ছেন, সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিচ্ছেন। কৃষকদের সাথে এগুলো কী হচ্ছে, অনেকের এমন প্রশ্ন।

সারা দেশে করোনা সংক্রমণ রোধে লকডাউন চলছে বিভিন্ন জেলায়। ফলে, কৃষকের পাকা ধান কাটার লোক পাওয়া যাচ্ছে না। মাঠের পর মাঠ পড়ে আছে পাকা সোনালি ধান।

আবহাওয়া অফিস বলছে, সামনে হতে পারে বৃষ্টি, ঝড়ো হাওয়া। ফলে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে কৃষকের ধান। এই ধান নষ্ট হলে খাদ্য সংকটে পড়বে পুরো দেশ।

এই অবস্থায় কৃষকের পাকা ফসল ঘরে তুলতে তাদের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, ও নানা পেশার মানুষ। এসব কর্মকাণ্ড পত্র-পত্রিকায় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে প্রতিনিয়ত।

যা দেখে প্রশংসা করছে সমাজের সব পেশাজীবী মানুষ। অন্যদিকে কৃষকদের পাশে থেকে মাঠে যারা সহযোগিতা করছে, তা নিয়ে তেমন মুখে হাসি নেই কৃষক পরিবারের। কেননা একজন ধান কাটা শ্রমিক সারাদিন ক্ষেতে ধান কাটেন। কিন্তু যাদের সহযোগিতা করতে দেখা যাচ্ছে, তাদের অনেকেই তো একটা সময়ের জন্য ধান কাটেন। এরপর ধান ক্ষেতে কয়েকটি ছবি তুলে উধাও হয়ে যান।

যেসব সংগঠন কৃষকের পাশে খণ্ডকালীন একটা সময় ধান কেটে, হাতে বা মাথায় করে মাঠ থেকে মাত্র একবার বোঝাই করে ধান নিয়ে যাচ্ছে, সেসব সংগঠন সত্যিকার অর্থে কৃষিনির্ভর দেশে কৃষকদের অন্তত একটা দিন করে যদি ধান কেটে দিতেন, তাহলে প্রত্যেক কৃষকের মুখে হাসির চিত্র ফুটে উঠতো। তবে এ দুর্যোগের আগ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে আসছেন, সেজন্য কৃষকেরা অনেক খুশি।

এদিকে বৈশ্বিক মহামারি করোনার কারণে বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন ব্যহত ও সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়ার বিষয়ে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) ইতোমধ্যেই সতর্ক বার্তা দিয়ে যাচ্ছে। করোনার কারণে খাদ্য সংকট দেখা দিবে পুরো বিশ্বে। দেখা দিতে পারে দুর্ভিক্ষও। এর প্রভাব বাংলাদেশেও পড়তে পারে। সেজন্য প্রধানমন্ত্রী ইতোমধ্যেই করোনা মহামারির কারণে মন্দার হাত থেকে অর্থনীতিকে রক্ষা করতে খাদ্য উৎপাদন বৃদ্ধি ও মজুদ বাড়ানোর আহ্বান জানিয়েছেন। প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর নির্দেশনাও দিয়েছেন।

অতএব কৃষকদের সাথে সারাদিন মাঠে ধান কাটুন, নতুবা তাদেরকে অর্থ দিয়ে সহায়তা করুন। তাহলেও তারা ধান কাটতে পারবে। কেননা বর্তমানে অনেক দিনমজুর করোনার কারণে বেকার বসে আছেন। কৃষক আপনাদের প্রদত্ত সহায়তার টাকা দিয়ে ধান কাটাতে পারবেন।

লেখক: শিক্ষার্থী, দর্শন বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।


রাবি/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়