RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

‘ভারত-চীন সম্পর্ক বাংলাদেশের মানুষের কাছে আবেগের’ 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ১৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:১০, ২২ সেপ্টেম্বর ২০২০
‘ভারত-চীন সম্পর্ক বাংলাদেশের মানুষের কাছে আবেগের’ 

ভারত-চীন সম্পর্ক নিয়ে বাংলাদেশের মানুষের মধ্যে অনেক বেশি আবেগ কাজ করে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ব-এশিয়া অধ্যয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ড. দেলোয়ার হোসেন।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ, ভারত এবং চীন প্রতিবেশী বন্ধুপ্রতীম দেশ। তাদের মধ্যে নানাবিধ অল্পবিস্তর সমস্যা আছে। তবে বর্তমান সময়ে বিভিন্ন বিষয়কে সামনে রেখে ভারত এবং চীনের মধ্যে একটি যুদ্ধাবস্থা বিরাজ করছে। এ জায়গা থেকে বাংলাদেশের পরবর্তী পদক্ষেপ খুব ধীরে নিতে হবে এবং পদক্ষেপগুলো খুব সুচিন্তিত হতে হবে। সব থেকে বড় বিষয় আমাদের দেশের মধ্যে ভারত-চীনের সঙ্গে সম্পর্ক নিয়ে আবেগ কাজ করে।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নিয়মিত আয়োজন ওয়েবিনার (ওয়েব সেমিনার) ‘বাংলাদেশ এবং ভারত- চীন প্রতিযোগিতা’ শীর্ষক আলোচনায় অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাতে ওয়েবিনারটি হয়। 

ড. দেলোয়ার আরও বলেন, ‘বর্তমানে যা হচ্ছে তা ভারত এবং চীনের নিজেদের সমস্যা। সেক্ষেত্রে আমাদের উন্নয়নের ধারা অব্যাহত রেখে বৈশ্বিক সমস্যার দিকে নজর দিতে হবে। সর্বোপরি আমাদের এ সকল সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান বৃদ্ধি করতে হবে। আমাদের নীতি নির্ধারকদের সুদূর প্রসারী পরিকল্পনা নিয়ে এগোতে হবে।’

বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার সঞ্চালনায় ওয়েবিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ গবেষক, এনজিও কর্মীরা অংশগ্রহণ করেন।

কুবি/শরীফ/মাহি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়