ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উচ্চশিক্ষাখাতে সবচেয়ে বেশি চাকরি হারিয়েছে আমেরিকায়

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ১২ নভেম্বর ২০২০  
উচ্চশিক্ষাখাতে সবচেয়ে বেশি চাকরি হারিয়েছে আমেরিকায়

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থ পৃথিবীর প্রায় প্রতিটি খাত। তবে উচ্চশিক্ষা খাতের উপর এই ভাইরাসের থাবা বেশ প্রবলভাবে পড়েছে। আমেরিকার বিভিন্ন রাজ্যে উচ্চশিক্ষাতে এর নেতিবাচক প্রভাব পড়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে পিউ চ্যারিটেবল ট্রাস্ট। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষার সবগুলো খাতের মাঝে উচ্চশিক্ষাখাতেই করোনার প্রভাব সবচেয়ে বেশি পড়েছে। মহামারীর সময় প্রায় প্রতিটি রাজ্যেই উচ্চ শিক্ষা ক্ষাতের সাথে যুক্তরা চাকরি হারিয়েছেন।

প্রতিবেদনটি বলছে, ফেব্রুয়ারির সাথে তুলনা করলে অক্টোবর মাসে আমেরিকার পাবলিক কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে কর্মসংস্থান ১৩.৭ শতাংশ কমেছে। উচ্চ শিক্ষার কর্মসংস্থান বেশিরভাগ রাজ্যে সামগ্রিক শিক্ষার কর্মসংস্থানের তুলনায় অধিক হারে হ্রাস পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষাখাতের কর্মসংস্থানের ক্ষেত্রে এমন হ্রাস এর আগে হয়নি। উচ্চতর শিক্ষাকে আবার ঢেলে সাজাতে হবে। কারণ, আমেরিকার অর্থনীতি ও সমৃদ্ধির সাথে উচ্চশিক্ষার প্রসার ও গবেষণা সরাসরি যুক্ত।

পিউ জানিয়েছে, রাষ্ট্রীয় তহবিল থেকে অনুদান হ্রাস, পরীক্ষা ও যোগাযোগের ব্যয় বৃদ্ধি ইত্যাদি কারণে উচ্চশিক্ষা খাতের চাকরি হ্রাস পেয়েছে।

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ