ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভারতে বিনা খরচে পড়া যায় আইসিসিআর স্কলারশিপে

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ১৯ নভেম্বর ২০২০  
ভারতে বিনা খরচে পড়া যায় আইসিসিআর স্কলারশিপে

আইসিসিআর বা ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস’ একটি সাংস্কৃতিক সংগঠন। যারা প্রতিবছর ভারতীয় দূতাবাসের মাধ্যমে ভারতে পড়তে যাওয়ার জন্য বাংলাদেশের কিছু সংখ্যক শিক্ষার্থীকে পূর্ণাঙ্গ স্কলারশিপ দিয়ে থাকে । মূলত স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রির জন্য এই স্কলারশিপ প্রদান করা হয় । যেকোনো বিষয়ে ভারতে বিনা খরচে পড়ার জন্য এই স্কলারশিপের আওতায় আবেদন করা যায়।

সাধারণত প্রতি বছরের নভেম্বর থেকে জানুয়ারির মধ্যে এই স্কলারশিপের জন্য আবেদন গ্রহণ করা শুরু হয় । এই সংক্রান্ত বিজ্ঞপ্তি বাংলাদেশের বিভিন্ন সংবাদপত্র ও ভারতীয় দূতাবাসের ওয়েবসাইটে পাওয়া যায়।

এই স্কলারশিপে আবেদন করার যোগ্যতা বছরভেদে ভিন্ন হতে পারে। তবে, সাধারণত পূর্বের সব শিক্ষাক্ষেত্রে ৬০ শতাংশ নম্বর থাকলেই আবেদন করা যায় । গত ২০১৯-২০ সালে এই যোগ্যতা ছিল, এসএসসি ও এইচএসসিতে সর্বনিম্ন জিপিএ ৩ ও স্নাতকোত্তরে আবেদন করার জন্য স্নাতকে সর্বনিম্ন সিজিপিএ ২.৫।

এই স্কলারশিপের জন্য একটি পরীক্ষা নেওয়া হয়ে থাকে। সেখানের ইংরেজি ভাষা দক্ষতার ওপর জোর দেওয়া হয়। এছাড়াও বিভিন্ন সাম্প্রতিক বিষয় থেকে প্রশ্ন আসে যেগুলোর কোনো নির্দিষ্ট সিলেবাস নেই। তবে এই স্কলারশিপে আবেদন করতে আইইএলটিএস সনদের প্রয়োজন হয় না।

নিয়ম অনুযায়ী, আবেদন করতে গেলে আপনার পাসপোর্ট থাকতে হবে। বর্তমানে পাসপোর্টসহ আবেদনের ব্যাপারটি জোর দিয়ে দেখছে ভারতীয় দূতাবাস । পাশাপাশি পরীক্ষায় বসার পর সার্টিফিকেট না থাকলেও আবেদন করা যাবে না । প্রভিশনাল সার্টিফিকেট অন্তত থাকতে হবে ।

এই স্কলারশিপে সাধারণত ১০০ আসন থাকে ইঞ্জিনিয়ারিং ও বাকি ১০০ আসন থাকে অন্যান্য বিষয়ের জন্য । সুতরাং ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীদের সম্ভাবনা একটু বেশী । অন্যান্যের মধ্যে কোন বিষয়ে বেশি আসন থাকবে তা নির্দিষ্ট নয়। 

শিক্ষাজীবনে গ্যাপ থাকলেও এই স্কলারশিপ পেতে কোনো বাধা নিষেধ নেই। তবে স্নাতকে আবেদনের জন্য ন্যুনতম ১৮ বছর বয়স পূরণ হতে হয়।  

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়