ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লেবাননের বিশ্ববিদ্যালয়গুলোর টিউশন ফি দ্বিগুণ বৃদ্ধি

আবু সালেহ শামীম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৯, ২০ ডিসেম্বর ২০২০  
লেবাননের বিশ্ববিদ্যালয়গুলোর টিউশন ফি দ্বিগুণ বৃদ্ধি

করোনা পরিস্থিতিতে লেবাননের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো টিউশন ফি দ্বিগুণ বাড়িয়েছে। শিক্ষাপ্রতিঠানগুলোর অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।  

অ্যামেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত (এইউবি) ঘোষণা করেছে, স্থানীয় মুদ্রায় টিউশন ফি দ্বিগুণেরও বেশি করা হবে। ক্রমবর্ধমান অর্থনৈতিক ধস ঠেকাতে আমাদের এমন সিদ্ধান্ত গ্রহণ জরুরি ছিল।

এদিকে লেবানন পাউন্ডের দাম ডলারের তুলনায় দ্বিগুণ হ্রাস পেয়েছে, যা দেশটির ইতিহাসে ২৩ বছর পর দেখা গেলো। এতে চরম বিপাকে পড়েছে দেশটির সরকার। 

এইউবি সভাপতি ফাদলো খুরি বলেন, ‘বিশ্ববিদ্যালয়টি গত জুনে এই সিদ্ধান্ত নিয়েছিল। তবে, আমরা আশা করেছিলাম লেবানন সরকারের শীর্ষ নেতারা মুদ্রা স্থিতিশীল করতে পারে এমন আন্তর্জাতিক সহায়তা আনার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। ২০১৯ সালের মাঝামাঝি সময় থেকে মুদ্রার দাম প্রায় ৮০ শতাংশ কমেছে।’

সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ে খুরি বলেছিলেন, ‘আমরা দেশ হিসাবে অর্থনৈতিক সংকট উদ্ধারে ও একটি টেকসই পরিকল্পনা গ্রহণ করতে অনেক বিলম্ব করেছি।’

সরকারি নির্ধারিত হারে ২৪০০০ ডলার বার্ষিক টিউশন ফি এর দাম ৩৬ মিলিয়ন পাউন্ড ছিল। নতুন ফি নির্ধারণ করার ফলে ৯৩.৬ মিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে।  

এইউবি কর্তৃপক্ষ জানান, দেশের বিভিন্ন অঞ্চলের মেধাবী শিক্ষার্থীরা বৈরুতে উচ্চশিক্ষার জন্য আসেন, যাদের ৫০ শতাংশ মধ্যবিত্ত ও অনেকে অর্থনৈতিকভাবে অসচ্ছল। টিউশন ফি বৃদ্ধির ফলে অনেকে লেখাপড়ার খরচ চালাতে হিমশিম খাচ্ছেন। 

খুরি বলেন, ‘ফি বৃদ্ধির আগেই তাদের বিশ্ববিদ্যালয়ের ৯,৪০০ শিক্ষার্থীর মধ্যে ২৫০ জন তাদের পড়াশোনা স্থগিত রেখেছিলেন ও ৬০০ জন শিক্ষার্থী শেষ পর্যন্ত পড়াশোনা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। এখন প্রতিনিয়ত অনেকে চলে যাচ্ছেন, আমরা জানি না এর শেষ কোথায়?’

এত সমস্যা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় কোনো মতে টিকিয়ে রাখতে তারা ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে তিনি জানান।

ঢাকা/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়