ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গণিত ও বিজ্ঞানে তৃতীয়বারের মতো বিশ্বসেরা সিঙ্গাপুর  

আবু সালেহ শামীম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২৩ ডিসেম্বর ২০২০  
গণিত ও বিজ্ঞানে তৃতীয়বারের মতো বিশ্বসেরা সিঙ্গাপুর  

বিজ্ঞান ও গণিতে তৃতীয়বারের মতো বিশ্বসেরা হয়েছে সিঙ্গাপুরের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা। সেই দেশের প্রাথমিক ৪র্থ গ্রেড ও মাধ্যমিক ৮ম গ্রেডের শিক্ষার্থীরা উভয় বিষয়েই প্রথম স্থান লাভ করে। ২০০৩ ও ২০১৬ সালেও তারা উভয় বিষয়ে শীর্ষে ছিল। 

সম্প্রতি আমস্টারডাম ভিত্তিক অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান ‘ট্রেন্ডস ইন ইন্টারন্যাশনাল ম্যাথমেটিকস অ্যান্ড সায়েন্স স্টাডি’ (টিআইএমএসএস) ৭১টি দেশ ও অঞ্চলের উভয় গ্রেডের শিক্ষার্থীদের গণিত ও বিজ্ঞান বিষয়ে মেধা মূল্যায়ন করে এই তালিকা প্রকাশ করে। 

টিআইএমএসএস ১৯৯৫ সাল থেকে প্রতি চার বছর অন্তর পুরো বিশ্বের এ দুটি গ্রেডের শিক্ষার্থীদের গণিত ও বিজ্ঞানে মেধার পারদর্শিতা পরীক্ষা করে এই ফল প্রকাশ করে। সিঙ্গাপুরের শিক্ষার্থীরা এই তালিকায় তিনবার প্রথম স্থান অর্জন করে, যা বিশ্বের ইতিহাসে রেকর্ড। এবার সিঙ্গাপুরের প্রাইমারি ৪র্থ গ্রেডের শিক্ষার্থীরা গণিতে ৬২৫ পয়েন্ট পেয়ে প্রথম হয়। অন্যদিকে ৬০২ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে হংকং ও তৃতীয় দক্ষিণ কোরিয়া, পয়েন্ট-৬০০। বিজ্ঞানে ৫৯৫ পয়েন্ট পেয়ে প্রথম হয় সিঙ্গাপুর। দ্বিতীয় দক্ষিণ কোরিয়া, পয়েন্ট-৫৮৮ ও র্তৃতীয় রাশিয়া, পয়েন্ট-৫৬৭। 

একইভাবে মাধ্যমিক ৮ম গ্রেডের ক্ষেত্রে সিঙ্গাপুরের শিক্ষার্থীরা গণিতে সর্বোচ্চ ৬১৬ পয়েন্ট পেয়ে প্রথম হয়। দ্বিতীয় তাইওয়ান, পয়েন্ট ৬১২ ও তৃতীয় দক্ষিণ কোরিয়া, পয়েন্ট-৬০৭। একই ভাবে বিজ্ঞানে ৬০৮ পেয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে সিঙ্গাপুর। দ্বিতীয় তাইওয়ান, পয়েন্ট-৫৭৪ ও জাপান তৃতীয়, পয়েন্ট-৫৭০। 

২০১৯ সালে শুরু হওয়া সর্বশেষ পরীক্ষায় অংশ নিয়েছিল ৭১টি দেশ ও অঞ্চলের মোট ৬ লাখ শিক্ষার্থী। সিঙ্গাপুরের শিক্ষা মন্ত্রণালয় জানায়, সেই দেশের ১৮৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৪র্থ স্তরের ৫৯৯০ জন ও ১৫২ টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে ৪৮৫০ জন শিক্ষার্থী এই মেধা মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহণ করে।  

ঢাকা/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়