Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৫ ১৪২৭ ||  ১৫ রজব ১৪৪২

ঢাবিতে ‘প্রান্তীয় দ্বীপশিখায় বঙ্গবন্ধু’ প্রতিযোগিতা

ফারহান ইশরাক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ২৪ জানুয়ারি ২০২১  
ঢাবিতে ‘প্রান্তীয় দ্বীপশিখায় বঙ্গবন্ধু’ প্রতিযোগিতা

‘রংধনুর ঐ রঙে যেন সপ্ত আকাশ এঁকেছে, মুজিব নামক অহংকারে আজ বিশ্ব মেতেছে’। এই স্লোগানকে সামনে রেখে ওআরডিবি-ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজন করতে যাচ্ছে ‘প্রান্তীয় দ্বীপশিখায় বঙ্গবন্ধু’ শিরোনামে একটি ভার্চুয়াল প্রতিযোগিতা। 

প্রতিযোগিতার প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘শতবর্ষ লেখা প্রতিযোগিতা’ ও ‘মুজিব ভিডিও ভায়িং’।

শতবর্ষ লেখা প্রতিযোগিতা

‘বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ’ শীর্ষক লেখা আহ্বান। ২৫০০ শব্দের মধ্যে সুবিধাবঞ্চিত, শোষিত, নিষ্পেষিত, পিছিয়ে পড়া মানুষের জন্য বঙ্গবন্ধুর অম্লান অবদানের রূপক দৃশ্য নিয়ে লেখা প্রবন্ধ, গল্প, অনুগল্প, ফিচার, কবিতা কিংবা অভিজ্ঞতা।

মুজিব ভিডিও ভায়িং

সর্বোচ্চ ৪ মিনিটের মধ্যে যেকোন ধরনের ভিডিওগ্রাফি তৈরি। ধরণ হবে- ডকুমেন্টারি, সরাসরি বক্তব্য উপস্থাপন, গল্প আকারে তুলে ধরা, মর্মস্পর্শী বক্তব্যের অংশ বা উক্তিগুলো নিজের কণ্ঠে বিন্যাস করা।

বিষয়বস্তু

বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, রাজনৈতিক জীবন, বক্তব্য, নেতৃত্ব, ব্যক্তিজীবনের বিশেষ গুণ বন্দিজীবন/জেলজীবন, শেষ অধ্যায় নিয়ে যে কোনো ধরনের ভিডিওগ্রাফি তৈরি।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা- [email protected] 
যেকোনো তথ্যের জন্য যোগাযোগ- 01825393748

লেখাটি অবশ্যই জেপিজি, পিডিএফ অথবা ডক ফাইল করে ইমেইলে পাঠাতে হবে। লেখা ও ভিডিও পাঠানোর শেষ তারিখ আগামী ১৫ ফেব্রুয়ারি, ২০২১।

উল্লেখ্য, লেখাগুলো থেকে ওআরডিবি-ঢাকা বিশ্ববিদ্যালয় একটি ম্যাগাজিন সম্পাদনা করবে, যা একটি ঐতিহাসিক দলিল হিসেবে সংগৃহীত থাকবে।

পুরস্কার ও সম্মাননা

উভয় প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীর জন্য যথাক্রমে ২০০০, ১৫০০ ও ১০০০ টাকার প্রাইজবন্ড এবং চতুর্থ ও পঞ্চম স্থান অধিকারীর জন্য মূল্যবান বই। সার্টিফিকেট দেওয়া হবে।

প্রতিযোগিতাটি সবার জন্য উন্মুক্ত। বাংলাদেশের যে কোনো বয়সের নাগরিক এতে অংশ নিতে পারবে। সার্বিক পরিচালনায় রয়েছে- ORDB (Organisation for Root Development Bangladesh) - University of Dhaka.

ঢাবি/মাহি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়