Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

অস্ট্রেলিয়ায় শিক্ষার্থীদের জন্য বাড়ছে কর্মঘণ্টা

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১১ মে ২০২১   আপডেট: ১২:১৫, ১১ মে ২০২১
অস্ট্রেলিয়ায় শিক্ষার্থীদের জন্য বাড়ছে কর্মঘণ্টা

আন্তর্জাতিক শিক্ষার্থীদের যারা অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার পাশাপাশি পার্ট-টাইম চাকরির সঙ্গে জড়িত, তাদের জন্য রয়েছে স্বস্তির খবর। বিদ্যমান শিক্ষার্থীদের বৈধ কর্মঘণ্টা বর্ধিতকরণে নতুন আইনপ্রণয়ন করা হচ্ছে। এতে বিদেশি শিক্ষার্থীরা পূর্বের যেকোনো সময়ের তুলনায় অধিক সময় কাজ করতে পারবেন।

দেশটিতে একজন বিদেশি শিক্ষার্থী এক পাক্ষিকে (দুই সপ্তাহ) সর্বোচ্চ ৪০ ঘণ্টা কাজ করতে পারতেন। প্রায় ৩ লাখ ৫০ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থীর ওপর এ কর্মঘণ্টার সীমাবদ্ধতা আইন জারি রয়েছে। তবে করোনাভাইরাস সংকটের সার্বিক ক্ষয়ক্ষতির কথা বিবেচনায় এনে এই শর্ত তুলে নেওয়া হচ্ছে। চলতি সপ্তাহের ফেডারেল বাজেট পরিকল্পনায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে বলে নিশ্চিত করেছেন দেশটির অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হাক। 

তবে যারা পর্যটন খাতে চাকরি করছেন তাদের জন্যই রয়েছে এই অতিরিক্ত সময় কাজের সুযোগ। রেস্তোরাঁ বা হোটেলের যেকোনো পদে চাকরি করলেই পাওয়া যাবে ৪০ ঘণ্টার বেশি সময় কাজের সুবিধা। তবে একজন বিদেশি শিক্ষার্থী কতটুকু বেশি সময় কাজ করতে পারবেন, তা এখনো নিশ্চিত করেনি অভিবাসন মন্ত্রণালয়। 

অ্যালেক্স হাক বলেন, সরকার রাজ্য, অঞ্চল এবং ইন্ডাস্ট্রিগুলোর কথা মনোযোগ সহকারে শুনছে। তাই অস্ট্রেলিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য সংকটপূর্ণ ক্ষেত্রগুলোকে সহায়তা করার জন্য এই পরিবর্তনগুলোর প্রতি নমনীয় হচ্ছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে অস্ট্রেলিয়ার পর্যটন খাত। লকডাউনের কারণে সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে বহু রেস্তোরাঁ, হোটেলসহ পর্যটন খাতের প্রায় সব দিক, ফলে প্রায় ৫ লাখের বেশি নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই দেশটির আয়ের একটি বড় উৎস হিসেবে গুরুত্ত্বপূর্ণ এই  খাতটির অর্থনৈতিক পুনরুদ্ধারে বিদেশি শিক্ষার্থীদের জন্য কাজের সময় বাড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। তাই এখন থেকে কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, স্বাস্থ্যসেবা,  বয়স্ক সেবা,  প্রতিবন্ধী এবং শিশু পরিসেবার মতোই সমান ও অতি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে গণ্য হবে পর্যটন খাত। 

এই খাতে কর্মরত অথবা কাজ করতে চান এমন অস্থায়ী ভিসাধারীরাও বিশেষ সাবক্লাস ৪০৮ কোভিড-১৯ প্যানডেমিক ইভেন্ট ভিসায় আবেদন করতে পারবেন। তবে অস্থায়ী ভিসার মেয়াদ ৯০ দিন বা তার কম সময় অবশিষ্ট রয়েছে এমন ভিসাধারীই এই ভিসায় আবেদন করতে পারবেন। ভিসাটি মঞ্জুর হলে পাওয়া যাবে এক বছর বাড়তি মেয়াদে অস্ট্রেলিয়ায় অবস্থান করার সুযোগ। 

সাব্বির/মাহি  

সর্বশেষ

পাঠকপ্রিয়