Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

গবি শিক্ষার্থীদের কানাডায় উচ্চশিক্ষার সুযোগ 

গবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ২৮ অক্টোবর ২০২১   আপডেট: ১৩:১৫, ২৮ অক্টোবর ২০২১
গবি শিক্ষার্থীদের কানাডায় উচ্চশিক্ষার সুযোগ 

গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কানাডায় উচ্চশিক্ষার ক্ষেত্রে সুযোগ সৃষ্টি হয়েছে। সম্প্রতি কানাডায় উচ্চশিক্ষার মূল্যায়নকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ক্রেডেনশিয়াল ইভালুয়েশন সার্ভিস (আইসিইএস) তাদের ওয়েবসাইটে বাংলাদেশের শিক্ষার্থীদের মূল্যায়ন সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

তাদের প্রতিবেদন ও তালিকা অনুযায়ী বাংলাদেশের ৩৩টি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটধারীদের কানাডায় উচ্চশিক্ষার জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছে। ওই তালিকায় দেখা যায়, যোগ্যদের মধ‌্যে প্রথম দিকে রয়েছে গণ বিশ্ববিদ্যালয়। ফলে বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটধারীদের জন্য কানাডায় উচ্চশিক্ষার সুযোগ প্রসারিত হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. এস তাসাদ্দেক আহমেদ বলেন, ‘বিজ্ঞান চর্চায় অনন্য এক প্রতিষ্ঠান গবি৷ এখানকার শিক্ষার্থীরা যে কোনো দেশেই উচ্চশিক্ষার সুযোগ পাবেন। তবে কানাডায় অগ্রাধিকার পাবেন তারা৷ গবির গবেষকরা চেষ্টা করছেন বিদেশি কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে কোলাবোরেশন করে গবেষণা চালিয়ে যাওয়ার।’

উল্লেখ্য, উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধীনে গণ বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল গঠন করা হয়েছে।  বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা লাভের পর থেকে পড়াশুনা, ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চায় অনেক বিশ্ববিদ্যালয়ের চেয়ে এগিয়ে।

/মাহি/

সর্বশেষ

পাঠকপ্রিয়