ঢাকা     রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৯ ১৪২৮ ||  ১৯ জমাদিউস সানি ১৪৪৩

নোবিপ্রবিতে আন্তর্জাতিক কনফারেন্স সেপ্টেম্বরে 

নোবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১৩ জানুয়ারি ২০২২  
নোবিপ্রবিতে আন্তর্জাতিক কনফারেন্স সেপ্টেম্বরে 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‌‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স হবে। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী চলবে এই কনফারেন্স। 

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) কনফারেন্সের আয়োজক সূত্রে এ বিষয়ে জানা যায়।

আয়োজকরা জানান, বিশ্ববিদ্যালয়ের ৫টি বিভাগ আইসিই, ইইই, সিএসটিই, এমআইএস ও পরিসংখ্যান  বিভাগের যৌথ আয়োজনে ক্যাম্পাসে এ কনফারেন্স হবে। আগামী ২৪ মার্চ ফুল পেপার সাবমিশন এবং ১৫ মে পেপার অনুমোদন ও পহেলা জুন ক্যামেরা-রেডি সাবমিশন করা হবে। এতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ২০ জুন।

আয়োজকরা আরও জানান, কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকবেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. দিদার উল আলম, পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল বাকী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ফারুক উদ্দিন।

কনফারেন্সে দেশ এবং বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের গবেষকরা তাদের কি-নোট বক্তব্য এবং প্রবন্ধ উপস্থাপন করবেন।

এবিষয়ে কনফারেন্সের পাবলিসিটি চেয়ার মুহাম্মদ আব্দুস সালাম বলেন, তথ্যপ্রযুক্তির এই যুগে সব কিছুতে আসছে নতুন নতুন প্রযুক্তির ছোঁয়া। মেশিন লার্নিংয়ের প্রযুক্তি আমাদের অজ্ঞাতসারে জীবনযাত্রাকে সহজ করে তুলছে। বর্তমানে জীবনযাত্রার প্রায় প্রতিটি ক্ষেত্রে মেশিন লার্নিং এবং ইনফরমেশন সিস্টেমসের ব্যবহার বেড়েই চলছে এবং এই ফিল্ডে গবেষোণার স্কোপও অনেক বেশি। তারই ধারাবাহিকতায় নোবিপ্রবিতে আয়োজন করা হচ্ছে ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেনন্স। আমি বিশ্বাস করি এর মাধ্যমে মেশিন লার্নিং গবেষোণায় নতুন মাত্রা যোগ হবে।  

কনফারেন্সের সংগঠক শাহরিয়ার সেতু বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমাদের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং নিত্য দিনের সামগ্রীর ওপর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং সহযোগী প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। সে লক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এই ধরনের একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে।

ফাহিম/মাহি  

সর্বশেষ