ঢাকা     মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১২ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪৪৪

পিরোজপুর বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি অধ্যাপক সাইফুদ্দিন

পিরোজপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ১৯ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১০:৪৫, ১৯ সেপ্টেম্বর ২০২২
পিরোজপুর বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি অধ্যাপক সাইফুদ্দিন

অধ্যাপক ড. কাজী সাইফুদ্দিন।

পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  প্রথম উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দিন। রোববার (১৮ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার এক প্রজ্ঞাপনে এতথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রপতির আদেশ ক্রমে  উপ সচিব মোছা. রোখছানা বেগম প্রজ্ঞাপনে সই করেছেন।

অধ্যাপক সাইফুদ্দিন বর্তমানে ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান বিভাগে কর্মরত আছেন। প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, উপাচার্য নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে।

পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আমি  এ  আসনের  সংসদ সদস্য  নির্বাচিত হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর নিকট একটি লিখিত আবেদন করি। ওই আবেদনের প্রেক্ষিতে ২০১৯ সালের ১০ অক্টোবর প্রধানমন্ত্রী অনুমোদন দিয়ে শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় ২০১৯ সালের ২৭ অক্টোবর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইনের খসরা প্রনয়নের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে চিঠি দেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ২০২০ সালের ২৩ মার্চ আইনের খসরা পাঠায় শিক্ষা মন্ত্রণালয়ে। ২০২০ সালের ১৬ জুলাই খসরা আইনের উপর মতামত দিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে চিঠি দেয়। ২০২০ সালের ২৯ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে মন্ত্রী পরিষদ বিভাগে আইনের খসড়া পরীক্ষা নীরীক্ষার জন্য পত্র দেওয়া হয়। ২০২০ সালের ১৬ ডিসেম্বর মন্ত্রী পরিষদ বিভাগ থেকে পরীক্ষা নিরীক্ষা শেষ শিক্ষা মন্ত্রণালয় পাঠিয়ে মন্ত্রীপরিষদে উত্থাপনের জন্য চিঠি দেওয়া হয়।
 
২০২১ সালের ৫ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় প্রয়োজনীয় যাচাই বাছাই শেষে রাষ্ট্রপতির সুপারিশ নিয়ে সংসদের উত্থাপনের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দেয়। পরে ভোটিং হয় এবং প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি স্বাক্ষর করে বিলটি সংসদে উত্থাপনের অনুমোদন দেন। ১৮ নভেম্বর ২০২১ তারিখে বিলটি উত্থাপিত হলে সংসদে স্থায়ী কমিটির নিকট প্রেরণ করার জন্য অনুমোদন হয়। বিলটি “আইন” আকারে পাশের জন্য ২৯ মার্চ  মঙ্গলবার ২০২২ শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি সংসদে উত্থাপন করেন এবং তা পাশ হয়। 

জানা গেছে, পিরোজপুর জেলার  সদর উপজেলার কদমতলা এলাকার পিরোজপুর- নাজিরপুর-গোপালগঞ্জ  মহাসড়কের পাশে  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য জায়গা নির্ধারন করা হয়েছে।

তাওহিদুল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়