Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

ইয়াস উপদ্রুত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব‌্যবহারের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ২৭ মে ২০২১   আপডেট: ১৫:২৬, ২৭ মে ২০২১
ইয়াস উপদ্রুত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব‌্যবহারের নির্দেশ

ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্ত সব শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। জরুরিভিত্তিতে এসব স্কুল-কলেজ খুলে দিতে নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি।
বৃহস্পতিবার (২৭ মে) মাউশির ওয়েবসাইটে এই সংক্রান্ত নির্দেশনা প্রকাশিত হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস আঘাত হানতে পারে, এমন এলাকার  শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল কলেজ) আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য স্বাস্থ্যবিধি মেনে জরুরিভিত্তিতে খুলে দিতে হবে। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সংগ্রহ করে জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাবেন। জেলা শিক্ষা কর্মকর্তা সংশ্লিষ্ট জেলার সমন্বিত তালিকা মাউশির নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে পাঠাবেন।

এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় এই আঘাত পূর্ববর্তী ও আঘাত পরবর্তী সময়ে উপদ্রুত এলাকায় অবস্থিত মাউশির আওতাধীন সব পর্যায়ের দপ্তর ও সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক, কর্মকর্তা, ও কর্মচারীরা স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে  যুক্ত হয়ে প্রয়োজনীয় সহযোগিতা করবেন। 

বিষয়টি সংশ্লিষ্ট এলাকার সব দপ্তর/প্রতিষ্ঠান প্রধান/নিয়ন্ত্রণকারী কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে।  এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা, আঞ্চলিক উপ-পরিচালক ও পরিচালকরা সার্বক্ষণিক মনিটরিং করবেন।

ইয়াসের বিষয়ে শিক্ষা সংশ্লিষ্ট যেকোনো তথ্যের জন্য মাউশির নিয়ন্ত্রণকক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়, তাহলে ঘূর্ণিঝড় পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে ছক আকারে তথ্য সংগ্রহ করে জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাতে বলা হয়েছে।

ইয়ামিন/ এনই 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়