ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

এইচএসসিতে বিতর্কিত প্রশ্ন, তিন শিক্ষক বোর্ডের কাজে আজীবন নিষিদ্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ২৪ নভেম্বর ২০২২  
এইচএসসিতে বিতর্কিত প্রশ্ন, তিন শিক্ষক বোর্ডের কাজে আজীবন নিষিদ্ধ

এ বছর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম) বাংলা-২ (সৃজনশীল) পরীক্ষার একটি প্রশ্নপত্রে লেখক ও কথাসাহিত্যিক আনিসুল হককে হেয় করে বিতর্কিত প্রশ্ন প্রণয়নকারী ও দুই মডারেটরকে (পরিশোধনকারী) কারিগরি শিক্ষা বোর্ডের সব কার্যক্রম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে নোটিশ দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

পড়ুনপ্রশ্নপত্রে ভুল হওয়ায় কারিগরি বোর্ডের বাংলা প্রথম পত্রের এইচএসসি পরীক্ষা স্থগিত

নিষিদ্ধ হওয়া শিক্ষকরা হলেন- প্রশ্নপত্র প্রণয়নকারী ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলার প্রভাষক মুহাম্মদ সাখাওয়াত হোসেন। এছাড়া শাস্তি পাওয়া দুই মডারেটর হলেন নাটোরের সিংড়া উপজেলার টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের বাংলার সহকারী অধ্যাপক পারভীন আক্তার এবং ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কারিগরি স্কুল অ্যান্ড কলেজের বাংলার প্রভাষক শিউলী বেগম।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম) বাংলা-২ (সৃজনশীল) পরীক্ষা গত ৬ নভেম্বর অনুষ্ঠিত হয়। এতে একটি প্রশ্নপত্রে আনিসুল হককে নিয়ে এমনভাবে প্রশ্ন করা হয়েছে, যাতে তাকে হেয় করা হয়েছে। এ নিয়ে বেশ সমালোচনা হয়। এরপর এ ঘটনা তদন্ত করে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

তদন্তে ওই প্রশ্নে প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হককে হেয়প্রতিপন্ন করার বিষয়টি প্রমাণিত হওয়ায় তিন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এছাড়া একই দিনে অনুষ্ঠিত এইচএসসি (বিএমটি) পরীক্ষার একাদশ শ্রেণির বাংলা-১ পরীক্ষায় ভুল সিলেবাসে প্রশ্নপত্র প্রণয়ন করায় রাজধানীর রামপুরার বঙ্গবন্ধু কারিগরি ও বাণিজ্য কলেজের হিসাববিজ্ঞানের প্রভাষক মো. জসিম উদ্দিন ও মির্জা সুজাহ উদ্দিন আহম্মদকেও বোর্ডের কার্যক্রম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে জসিম উদ্দিন হিসাববিজ্ঞানের এবং মির্জা সুজাহ উদ্দিন আহম্মদ ইংরেজির শিক্ষক হয়েও বাংলা বিষয়ে প্রশ্ন প্রণয়ন ও পরিশোধন করেন।

ভুল প্রশ্নপত্রের কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়।

পড়ুন: এইচএসসির প্রশ্নে ‘সাম্প্রদায়িক বিতর্ক’, ব্যবস্থা নেবে মন্ত্রণালয়

/হাসান/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়