ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

রানা প্লাজা: মুক্তি কবে জানেন না পরিচালক

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ২৪ এপ্রিল ২০২১   আপডেট: ১৯:৫৪, ২৪ এপ্রিল ২০২১
রানা প্লাজা: মুক্তি কবে জানেন না পরিচালক

২০১৩ সালে সাভারে রানা প্লাজা ট্র্যাজেডির পর নজরুল ইসলাম খান এই হৃদয় বিদারক ঘটনা নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দেন। সাইমন সাদিক ও পরীমনিকে নিয়ে শুরু হয় ‘রানা প্লাজা’ সিনেমার কাজ। এক সময় কাজ শেষও হয়। এক বুক আশা নিয়ে পরিচালক সিনেমাটি সেন্সরে জমা দেন। কিন্তু সিনেমাটি আজও ছাড়পত্র পায়নি।

এ প্রসঙ্গে নজরুল ইসলাম খান বলেন, ‘‘রানা প্লাজা’ আমার অনেক সাধনার একটি সিনেমা। অথচ আজও সিনেমাটি মুক্তি দিতে পারলাম না। এই দুঃখ ভাষায় প্রকাশ করতে পারছি না। সিনেমাটি একটি ডিজাস্টারকে কেন্দ্র করে নির্মিত। কিন্তু সিনেমাটি এখন আমার জীবন ডিজাস্টার করে দিয়েছে। এরপর আরো দুটি সিনেমা নির্মাণ শুরু করলেও কাজ শেষ পর্যন্ত করা হয়নি। কারণ স্বপ্ন ভেঙে গেলে কাজে মন বসানো কঠিন।’

পরিচালক নজরুল ইসলাম এই সিনেমায় অর্থ বিনিয়োগ করেছেন। আবেগাপ্লুত হয়ে বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘আমি এই সিনেমার পার্টনার। আমার সারা জীবনের ইনকাম এই সিনেমায় খরচ করেছি। এখন পর্যন্ত তিন কোটি টাকা ইনভেস্ট করা হয়েছে। এই টাকা কোনোদিন ফিরে আসবে কিনা জানি না। আমি নিজেই ডিজাস্টার হয়ে গেছি! এর বিচার কার কাছে দেব?’

‘রানা প্লাজা’ মুক্তির জন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।

রানা প্লাজা দুর্ঘটনার ১৭ দিন পর ধ্বংসস্তূপ থেকে রেশমা নামে এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়। এই ঘটনাকে কেন্দ্র করেই সিনেমার গল্প এগিয়ে গেছে। নির্মাতার ভাষায় এটি একটি বাস্তব ঘটনা। তাহলে সেন্সর ছাড়পত্র পেতে বাধা কোথায়?

জানা যায়, বেশ কিছু দৃশ্য, রানা প্লাজা ধসের চিত্রায়ণ প্রভৃতি নিয়ে আপত্তি তোলে সেন্সর বোর্ড। সে অনুযায়ী পরিচালক সিনেমাটির কিছু দৃশ্য কর্তন করেন। তবুও শেষ রক্ষা হয়নি। এরপর বিষয়টি গড়ায় আদালতে।

সিনেমায় পোশাকশ্রমিক রেশমার চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। তার বিপরীতে সাইমন সাদিক। এ সিনেমার সংলাপ লিখেছেন মুজতবা সউদ। চিত্রগ্রহণ করেছেন এম এইচ স্বপন।
 

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়