ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ১০ জুন ২০২১   আপডেট: ১৪:০৮, ১০ জুন ২০২১
পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

ভারতীয় বাংলা সিনেমার খ্যাতনামা পরিচালক ও সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই। তার বয়স হয়েছিল ৭৭।

ভারতীয় সংবাদমাধ্যমে সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১০ জুন) ভোর ৬টায় দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বুদ্ধদেব দাশগুপ্ত। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। তার ডায়ালাইসিস চলছিল।

চলচ্চিত্র অঙ্গনে বুদ্ধদেব দাশগুপ্ত প্রতিভার স্বাক্ষর রেখেছেন। ১৯৬৮ সালে ১০ মিনিটের একটি তথ্যচিত্র তৈরির মধ্য দিয়ে পরিচালনায় হাতেখড়ি তার। এরপর ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘স্বপ্নের দিন’, ‘উড়োজাহাজ’ইত্যাদি সিনেমা নির্মাণ করেছেন।

তার পরিচালিত ‘বাঘ বাহাদুর’, ‘চরাচর’, ‘লাল দরজা’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘কালপুরুষ’ ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। পরিচালক হিসেবেও তিনি দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার হাতে তুলেছেন। এছাড়া তার সিনেমা ভেনিস চলচ্চিত্র উৎসব, বার্লিন চলচ্চিত্র উৎসবেও প্রশংসা পেয়েছে।

প্রখ্যাত এই নির্মাতার মৃত্যুতে চলচ্চিত্র অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। পরিচালক গৌতম ঘোষ বলেন, ‘বিরাট ক্ষতি হয়ে গেলো। ভাবতে পারছি না। তার আর আমার একসঙ্গে শুরু। আমাকে জোর করে অভিনয় করিয়েছিল। অনেক স্মৃতি তার সঙ্গে। সবটাই সুখস্মৃতি হয়ে থাকবে। তার আত্মার শান্তি কামনা করি।’

কলকাতা ফিল্ম সোসাইটির সদস্য ছিলেন তিনি। সিনেমা নির্মাণের পাশাপাশি সাহিত্য জগতেও সমানভাবে প্রসিদ্ধ ছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়