ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যেখানে ৬০ বছর ধরে জ্বলছে আগুন

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ২১ আগস্ট ২০২২   আপডেট: ১৭:৩৪, ২১ আগস্ট ২০২২
যেখানে ৬০ বছর ধরে জ্বলছে আগুন

যুক্তরাষ্ট্রের একটি পরিত্যক্ত শহর সেনট্রালিয়া। পেনসিলভানিয়া রাজ্যের পূর্ব অংশের এই শহরের একটি স্থানে গত ৬০ বছর ধরে আগুন জ্বলছে।

এক সময় সেনট্রালিয়া ছিল জমজমাট কয়লা খনি। কিন্তু ১৯৬২ সালের মে মাসে এটি বন্ধ হয়ে যায়। এই স্থানের হাজার ফুট নিচের একটি ভাগাড়ে আগুন ছড়িয়ে পড়েছিল। সেই থেকে ৬১ বছর পরও এখনো সেই ভূগর্ভস্থ আগুন জ্বলছে।

জানা যায়, ১৮৯০ সাল পর্যন্ত এই স্থানে জনসংখ্যা ছিল ২ হাজার ৭০০ জন। ১৯৮০ তা কমে দাঁড়ায় ১ হাজার জনে। ২০২০ সাল পর্যন্ত এখানে ৪জন বাসিন্দা ছিলেন। মূলত, যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় এখান থেকে মানুষ অন্য জায়গায় চলে যেতে শুরু করে এবং এক সময় এই শহর পরিত্যক্ত হয়ে পড়ে।

দীর্ঘদিন ধরে জ্বলতে থাকা এই আগুন নেভানোর চেষ্টা যে হয়নি তা কিন্তু নয়। তবে তা ব্যর্থ হয়েছে। আগুন নেভাতে গেলে সেখান থেকে ক্ষতিকর গ্যাস নির্গত হয়, যা মানুষের বসবাসের জন্য খুবই ভয়াবহ। পরীক্ষা-নিরিক্ষা করে জানা গেছে, সেখানে অতিমাত্রায় কার্বন মনো অক্সাইড রয়েছে।

এই স্থান অন্য একটি কারণেও আলোচনায় এসেছিল। একবার টোড ডমবোস্কি নামের এক ১২ বছর বয়সী কিশোর সিঙ্কহোলে পড়ে গিয়েছিল। সৌভাগ্যক্রমে তাকে সেখান থেকে বাঁচায় তার কাজিন এরিক ওলফগ্যাং।

এখন সেনট্রালিয়াতে মাত্র কয়েকটি ঘর-বাড়ি দেখা যায়। বেশিরভাগ পরিত্যক্ত বিল্ডিং ভেঙে ফেলা হয়েছে।

/মারুফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়