ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

চার নৌকায় ৬৩ রোহিঙ্গা

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১০ ২:৪০:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১০ ২:৪০:৩৫ পিএম
চার নৌকায় ৬৩ রোহিঙ্গা
Voice Control HD Smart LED

আন্তর্জাতিক ডেস্ক : সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে মিয়ানমার উপকূলে চারটি নৌকা থেকে ৬৩ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। মিয়ানমার কর্তৃপক্ষের বরাত দিয়ে বুধবার মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার অনলাইন এ তথ্য জানিয়েছে।

গত কয়েক বছর ধরে রোহিঙ্গারা মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে নৌকায় করে বঙ্গোপসাগর হয়ে মালয়েশিয়া কিংবা ইন্দোনেশিয়া উপকূলে যাওয়ার চেষ্টা করছে। এদের সঙ্গে কিছু বাংলাদেশিও যোগ দেওয়ার ঘটনা ঘটেছে। তবে বর্ষা মৌসুমে প্রায়ই ঝড় কিংবা অন্য কোনো কারণে নৌকাগুলো মিয়ানমার অথবা থাইল্যান্ড উপকূলে ফিরে আসে।

উত্তর রাখাইনের মংড়ুর জেলা প্রশাসক সোয়ে আং জানিয়েছেন, রোববার ভোরে ৬৩ জন ‘মুসলমানকে’খুঁজে পাওয়া যায়। তাদেরকে নিকটস্থ পুলিশের চৌকিতে পাঠানো হয়েছে। এদের মধ্যে কোনো বাংলাদেশি আছে কিনা তা কর্তৃপক্ষ নিশ্চিত করে নি।

প্রসঙ্গত, মিয়ানমারের কর্মকর্তারা রোহিঙ্গাদের সে দেশের নাগরিক বলে স্বীকার করে না।  তাদেরকে রাখাইন রাজ্যের বাঙ্গালি অথবা মুসলমান বলে আখ্যা দেওয়া হয়।

২০১৫ সালে থাইল্যান্ড উপকূলের একটি জঙ্গলে অভিবাসন প্রত্যাশীদের গণকবরের সন্ধান পাওয়া যায়। এরপরই মানবপাচার ঠেকাতে কোটি কোটি ডলার খরচ করেছে থাইল্যান্ড ও আন্তর্জাতিক কর্তৃপক্ষ। তবে প্রাণ হারানোর শঙ্কার পরেও উন্নত জীবনের আশায় রোহিঙ্গারা সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছে।


রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৯/শাহেদ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge