ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ সপ্তম দিনে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ সপ্তম দিনে

লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ বুধবার সপ্তম দিনে গড়িয়েছে। সেনাবাহিনী অবরুদ্ধ সড়ক থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে গেলে তাদের সঙ্গে ধস্তাধস্তির ঘটনা ঘটেছে।

সরকারের অর্থনৈতিক সংস্কার প্রস্তাবের বিরুদ্ধে গত সপ্তাহ থেকে লেবাননে বিক্ষোভ শুরু হয়েছে। এক সপ্তাহ ধরে সহস্রাধিক বিক্ষোভকারী সড়কে অবস্থান নিয়েছে। বুধবার পঞ্চম কর্মদিবসের মতো ব্যাংকগুলো বন্ধ ছিল। এছাড়া স্কুলগুলো বন্ধ রাখা হয় এবং অনেক মহাসড়কে যাতায়াত ছিল অসম্ভব।

জনরোষ প্রশমনে প্রধানমন্ত্রী সাদ আল-হারির সরকার সোমবার জরুরি সংস্কার প্যাকেজ ঘোষণা করেছে। তবে বিক্ষোভকারীরা সরকারের এই প্যাকেজ প্রত্যাখ্যান করেছে এবং সরকারের পদত্যাগ দাবি করেছে।

রাজধানী বৈরুত থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণের শহর সিডনের প্রবেশমুখ মহাসড়ক অবরুদ্ধ করে রেখেছে  বিপুল সংখ্যক তরুণ-তরুণী। সড়ক থেকে সরিয়ে দিতে ব্যর্থ হলে বিক্ষোভকারীদের প্রহার করে সেনা সদস্যরা। আহতদের হাসপাতালে পাঠিয়েছে রেডক্রস।

নিরাপত্তা বাহিনীর সূত্র জানিয়েছে, সেনাবাহিনী এখনো যে কোনো ধরণের বলপ্রয়োগ থেকে বিরত থাকতে চায়। বিক্ষোভকারীদের বুঝিয়ে-সুঝিয়ে শান্তিপূর্ণভাবে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়