ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

তাবলিগের ৯৬০ বিদেশি সাথীকে কালো তালিকাভুক্ত করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাবলিগের ৯৬০ বিদেশি সাথীকে কালো তালিকাভুক্ত করলো ভারত

দিল্লির নিজামউদ্দিনে তাবলিগ জামাতের মারকাজ মসজিদে ইজতেমায় যোগ দেওয়া ৯৬০ জন বিদেশিকে কালো তালিকাভুক্ত করেছে ভারত। ৬৭টি দেশ থেকে আসা তাবলিগের এই সাথীদের ভিসা বাতিল করা হয়েছে। শুক্রবার ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এই বিদেশিদের ফেরত পাঠানোর পাশাপাশি আইনি ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি ভবিষ্যতে তাবলিগ জামাতের ইজতেমায় অংশগ্রহণ করতে চেয়ে ভিসার আবেদন করলে তাদের আর ভিসা দেওয়া হবে না।

মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্সসহ বিভিন্ন দেশের প্রায় এক হাজার ৩০০ প্রতিনিধি যোগ দিয়েছিলেন ইজতেমায়। সেই সব প্রতিনিধি এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের মিলিয়ে বৃহস্পতিবার পর্যন্ত ৫৫০ জনের কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট এসেছে। আরও অনেকে ভর্তি দিল্লিসহ ২৩টি রাজ্যের বিভিন্ন হাসপাতালে। কোয়ারেন্টাইনে রয়েছেন আরও অনেকে। ফলে এই আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে। সুস্থ হয়ে উঠলে তাদের কোয়ারেন্টাইন সেন্টার থেকে ডিটেনশন সেন্টারে পাঠানো হবে।

ভিসা বাতিলের কথা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অফিসের পক্ষ থেকে টুইটারে বলা হয়েছে, ‘ট্যুরিস্ট ভিসায় এসে তাবলিগ জামাতের কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে স্বরাষ্ট্রমন্ত্রণালয় ৯৬০ জন বিদেশির ভিসা বাতিল করা হয়েছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, ‘ভিসা বাতিলের পর এ বার তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে। সবাইকে যার যার দেশে ফেরত পাঠানো হবে।’

তিনি জানান, এদের বিরুদ্ধে ফরেনার্স অ্যাক্টের ১৪ নম্বর ধারা অনুযায়ী ভিসার অপব্যবহারের অভিযোগ আনা হবে। কারণ, ট্যুরিস্ট ভিসায় এসে কোনো ধর্মীয় কার্যকলাপে যোগ দেওয়া যায় না। তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করার জন্য রাজ্যগুলোকে নির্দেশ পাঠানো হবে। এ ছাড়া বিপর্যয় মোকাবিলা আইনেও অভিযোগ দায়ের করা হবে কালো তালিকাভুক্তদের বিরুদ্ধে।

পহেলা মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত চলেছিল তাবলিগ জামাতের ইজতেমা। এর পরেও প্রায় ১০-১২ দিন ধরে নিজামউদ্দিন মসজিদে ছিলেন প্রায় দুই হাজার দেশি-বিদেশি সাথী। কিন্তু লকডাউন ঘোষণা এবং করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পরেও এক জায়গায় এত লোক থাকায় বিপাকে পড়েছেন তাবলিগ জামাত কর্তৃপক্ষও। তাবলিগের আমির মাওলানা সাদসহ সাত জনের বিরুদ্ধে ইতোমধ্যে মামলা করেছে দিল্লি পুলিশ।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়