ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনা ঠেকাতে দিল্লিতে ‘অপারেশন শিল্ড’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০২, ১০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা ঠেকাতে দিল্লিতে ‘অপারেশন শিল্ড’

ভারতে করোনাভাইরাসে মারাত্মক আক্রান্তের তালিকায় মহারাষ্ট্র ও তামিলনাড়ুর ঠিক পরেই দিল্লি। সেখানে ২১টি এলাকাকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব এলাকা থেকে ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে ‘অপারেশন শিল্ড’ নামে একটি অভিযান শুরু করতে যাচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

মুখ্যমন্ত্রীর ‘শিল্ড’ কার্যক্রম হবে চিহ্নিত এলাকা বন্ধ করা, হোম কোয়ারেন্টাইন ও আইসোলেশনের পাশাপাশি নজরদারিও চালানো। এছাড়া জরুরি পণ্য সরবরাহের সঙ্গে পরিষ্কার পরিচ্ছন্নতা এবং বাড়ি বাড়ি গিয়ে যাচাই করা হবে কারো করোনার উপসর্গ আছে কিনা।

কেজরিওয়াল বলেছেন, ‘দিল্লিতে ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে ২১টি এলাকা চিহ্নিত করা হয়েছে। এসব এলাকা বন্ধ করে দেওয়া হয়েছে। লোকজন ওখানে ঢুকতেও পারবে না, বের হতেও পারবে না। প্রত্যেকে থাকবে হোম কোয়ারেন্টাইনে। এসব এলাকার করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা আইসোলেট থাকবে এবং তাদের সংস্পর্শে থাকা ব্যক্তিদের নজরদারিতে রাখা হবে।’ লকডাউন মানতে বাধ্য করতেই মূলত এই অপারেশন শিল্ড।

দিল্লিতে করোনায় আক্রান্তের সংখ্যা সাতশ ছাড়িয়েছে, মৃত্যু হয়েছে ২৫ জনের। আর সব মিলিয়ে ভারতে সাড়ে ৬ হাজারের ওপর কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু ২২৭ জনের।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়