ঢাকা, শুক্রবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা মহামারিতে টিকাবঞ্চিত বিশ্বের ৮ কোটি শিশু: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৩ ১১:৫৬:২৭ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৩ ৩:২৩:৩৩ পিএম

করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়ে টিকা কর্মসূচি ব্যহত হচ্ছে। তাতে বিশ্বের ৮ কোটি শিশু টিকাবঞ্চিত হচ্ছে বলে জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মহামারির কারণে অন্তত ৬৮ দেশে টিকা কর্মসূচি বাধাগ্রস্ত করছে বলে এক যৌথ বিবৃতি দিয়েছে ডব্লিউএইচও, বৈশ্বিক টিকা প্রয়োগকারী সংস্থা গাভি, জাতিসংঘর শিশু তহবিল সংস্থা (ইউনিসেফ) ও দ্য সাবিন ভ্যাকসিন ইন্সটিটিউট। ওইসব দেশে এক বছরের কম বয়সী শিশুর সংখ্যা ৮ কোটি জানায় তারা।

ইউনিসেফ নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোর সংবাদ সম্মেলনে বলেছেন, ‘একটি মহামারির সঙ্গে আরেকটির বিনিময় আমরা করতে পারি না।’ মহামারির মধ্যেও নিরাপদে টিকা কর্মসূচি চালু রাখতে দেশগুলোকে নতুন নির্দেশনা দিয়েছে ডব্লিউএইচও।

কিন্তু তেমন সাড়া মিলছে না জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা পরিচালক ডা. কেট ও’ব্রায়েন, ‘আমরা যে বড় সমস্যা দেখতে পেলাম তা হলো টিকা কর্মসূচিতে আসতে অধিকাংশ লোকের অনীহা, নিজেদের নিয়ে তো উদ্বেগ কাজ করছেন এবং স্বাস্থ্যকর্মীদের জন্যও।’

গ্রুপটি আরো জানায়, ভ্রমণে কড়াকড়ি থাকার কারণে খুব কম সংখ্যক স্বাস্থ্যকর্মীকে দিয়ে টিকা সরবরাহ করা যাচ্ছে। এছাড়া ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের অভাব তো আছেই, অনেকে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করছেন।


ঢাকা/ফাহিম