ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হংকংয়ের গ্রন্থাগার থেকে উধাও গণতন্ত্রপন্থিদের বই

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৪, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
হংকংয়ের গ্রন্থাগার থেকে উধাও গণতন্ত্রপন্থিদের বই

প্রখ্যাত গণতন্ত্রপন্থিদের লেখা বইগুলো হংকংয়ের গ্রন্থাগার থেকে উধাও হয়ে যেতে শুরু করেছে। এশিয়ার এই গুরুত্বপূর্ণ বাণিজ্যিক নগরীটিতে চীন নিপীড়নমূলক নিরাপত্তা আইন প্রয়োগের এক দিন পর এই উধাও হয়ে যাওয়া শুরু হয়েছে বলে রোববার জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

যেসব লেখকের বই এখন একেবারেই পাওয়া যাচ্ছে না তাদের মধ্যে রয়েছেন, নগরীর জনপ্রিয় তরুণ অধিকারকর্মী জোশুয়া ওং এবং গণতন্ত্রপন্থি হিসেবে পরিচিত আইনজীবী তানিয়া চ্যান।

গত মঙ্গলবার স্বায়ত্ত্বশাসিত হংকংয়ের জন্য জাতীয় নিরাপত্তা আইনের অনুমোদন দেয় চীনের পার্লামেন্ট। আইনটিতে বিচ্ছিন্নতাবাদ, কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাতের অভিযোগে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। তবে গণতন্ত্রপন্থিদের অভিযোগ, এই আইনের মাধ্যমে হংকংয়ের বাসিন্দাদের বাকস্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকার কেড়ে নেবে চীন।

বই উধাও প্রসঙ্গে জোশুয়া ওং জানান, তার বিশ্বাস নিরাপত্তা আইনের কারণে বইগুলো সরিয়ে নেওয়া হয়েছে।

ফেসবুকে দেওয়া পোস্টে তিনি লিখেছেন, ‘শ্বেত সন্ত্রাস ছড়ানো অব্যাহত আছে। মৌলিকভাবে জাতীয় নিরাপত্তা আইন বাকস্বাধীনতা কেড়ে নেওয়ার একটি অস্ত্র।’

গণগ্রন্থাগারের ওয়েবসাইটে সার্চ দিয়ে দেখা গেছে, ওং, চ্যান ও স্থানীয় গবেষক চিন ওয়ানের বই নগরীজুড়ে থাকা ২৪টিরও বেশি পাঠাগারের কোথাও নেই।

গণগ্রন্থাগার পরিচালনাকারী নগরীর বিনোদন ও সাংস্কৃতি সেবা বিভাগ জানিয়েছে,  বইগুলো জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন করছে কিনা তা জানতে এগুলো সরিয়ে নেওয়া হয়েছে।

সরকারের এই দপ্তরটি বলেছে, ‘পর্যালোচনা প্রক্রিয়ার এই সময়ে বইগুলো ধার ও রেফারেন্সের জন্য পাওয়া যাবে না।’

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়