ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শহরে শহরে নতুন করে করোনার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ১৪ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
শহরে শহরে নতুন করে করোনার নিষেধাজ্ঞা

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩২ লাখ ছাড়িয়েছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২ জুলাই থেকে প্রতিদিন আক্রান্তের গড় দুই লাখ ছাড়িয়ে। ভাইরাসের বিস্তার রোধে অনেক দেশ শহর বা রাজ্যভিত্তিক লকডাউন ঘোষণা করছে। কেউ কেউ লকডাউন ঘোষণা না করলেও কিছু কিছু ক্ষেত্রে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা তিন লাখ ৩৬ হাজার। এই রাজ্যে গত সপ্তাহে প্রতিদিনের আক্রান্তের গড় আট হাজার ছাড়িয়েছে। রাজ্যের সিনেমা,বার, জাদুঘর, বিনোদন কেন্দ্র সব বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার বিকেল থেকে এক সপ্তাহের জন্য কর্ণাটক সরকার বেঙ্গালুরু ও সংলগ্ন এলাকায় সম্পূর্ণ লকডাউন কার্যকর করেছে। এই রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬১৩ জনের। আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি বেঙ্গালুরুতে। শহরের কনটেনমেন্ট জোনগুলোতে সরকারি অফিস বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে করোনার সংক্রমনের হার বৃদ্ধির দিক থেকে দ্বিতীয় ফিলিপাইন। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫৭ হাজার ছাড়িয়েছে। সংক্রমণ রোধ করতে সরকার রাজধানী ম্যানিলার আড়াই লাখ বাসিন্দাকে ফের লকডাউনের মধ্যে রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়াঅয় মঙ্গলবার আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। সংক্রমণ রোধে দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যে কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মঙ্গলবার মধ্যরাত থেকে কঠোর সামাজিক দূরত্ব বিধি  কার্যকর করতে যাচ্ছে হংকং। করোনার প্রাদুর্ভাবের পর নগরীতে এটাই হবে সর্বোচ্চ সতর্ক পদক্ষেপ।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়