ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

টিকটকের সঙ্গে লেনদেন বন্ধে ট্রাম্পের নির্বাহী আদেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ৭ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
টিকটকের সঙ্গে লেনদেন বন্ধে ট্রাম্পের নির্বাহী আদেশ

চীনা মালিকানার ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ও উইচ্যাটের সঙ্গে আর্থিক লেনদেন বন্ধে নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই আদেশ জারির ৪৫ দিনের মাথায় তা কার্যকর হবে বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

যুক্তরাষ্ট্রের ডিজিটাল নেটওয়ার্ক থেকে ‘অবিশ্বস্ত’ চীনা অ্যাপগুলোকে মুক্ত করার পদক্ষেপ হিসেবে বৃহস্পতিবার (৬ আগস্ট) এই আদেশ জারি করেছে ট্রাম্প প্রশাসন। সংক্ষিপ্ত ভিডিও অ্যাপ টিকটক ও মেসেঞ্জার অ্যাপ উইচ্যাটকে ‘মারাত্মক হুমকি’ হিসেবে উল্লেখ করেছে তারা।

বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক অ্যাপ চীনা কমিউনিস্ট পার্টির সুবিধার জন্য মিথ্যা তথ্য ছড়াচ্ছে দাবি ট্রাম্প প্রশাসনের। এক আদেশে প্রেসিডেন্ট বলেছেন, ‘আমাদের জাতীয় নিরাপত্তা সুরক্ষিত রাখতে টিকটকের মালিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে অবশ্যই আগ্রাসী পদক্ষেপ নেওয়া উচিত।’

অন্যদিকে টেনসেন্টের মালিকানাধীন উইচ্যাট নিয়ে ট্রাম্প বলেছেন, ‘এটা ব্যবহারকারীদের কাছ থেকে স্বয়ংক্রিয়ভাবে বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করে এবং এই তথ্য সংগ্রহের মাধ্যমে চীনা কমিউনিস্ট পার্টির প্রবেশাধিকার আমেরিকানদের ব্যক্তিগত ও সম্পত্তিতুল্য তথ্য হুমকির মুখে।’ মার্কিন প্রেসিডেন্টের এই পদক্ষেপের প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি বাইটড্যান্স ও টেনসেন্টের কাছ থেকে। 

ট্রাম্প এই নির্বাহী আদেশে সাক্ষরের বেশ আগেই ভারতে টিকটক নিষিদ্ধ হয়। গত জুনের শেষ দিকে টিকটকসহ ৫৯টি অ্যাপ বন্ধ করে দেয় ভারত। শোনা যাচ্ছে অস্ট্রেলিয়াও এই অ্যাপ নিষিদ্ধের কথা ভাবছে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়