ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

ভারতে আক্রান্ত ছাড়ালো ২২ লাখ, একদিনে সহস্রাধিক মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ভারতে আক্রান্ত ছাড়ালো ২২ লাখ, একদিনে সহস্রাধিক মৃত্যু

গত ২৪ ঘণ্টায় ভারতে ৬২ হাজারের বেশি কোভিড রোগী শনাক্ত হলো। তাতে সোমবার (১০ আগস্ট) সকাল পর্যন্ত দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ২২ লাখ ছাড়ালো। একই সঙ্গে প্রাণঘাতী ভাইরাসে মৃত্যু ছাড়িয়েছে ৪৪ হাজার। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ১৫ লাখ ৩০ হাজারের বেশি করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৬৯.৩৩ শতাংশ। দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৬ লাখ ৩৫ হাজারের মতো। একদিনে সুস্থ ৫৪ হাজারের বেশি।

রোববার (৯ আগস্ট) প্রায় সাড়ে চার লাখ নমুনা পরীক্ষা করা হয়, সেখান থেকে সোমবার সকাল পর্যন্ত ৬২ হাজার ৬৪ জন রোগী শনাক্ত হয়। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২২ লাখ ১৫ হাজার ৭৪ জন। মৃত্যু হয়েছে এক হাজার ৭ জন, মোট প্রাণহানির সংখ্যা ৪৪ হাজার ৩৮৬।

মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তিন নম্বরে থাকা ভারতে টানা ষষ্ঠ দিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের চেয়ে বেশি করোনা রোগী পাওয়া গেলো একদিনে। আর টানা চতুর্থ দিন ষাট হাজারের বেশি পজিটিভ হলো। গত বৃহস্পতিবার (৬ আগস্ট) থেকে কোভিড রোগী শনাক্ত হয়েছে আরও দুই লাখের বেশি। গত ৩০ জানুয়ারি কেরালায় প্রথম করোনার উপস্থিতি মেলার পর ১৯৩ দিনে ২২ লাখ ছাড়ালো আক্রান্তের সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় ৭৫ শতাংশের বেশি রোগী শনাক্ত হওয়া সাত রাজ্য হলো মহারাষ্ট্র (১২২৪৮), অন্ধ্র প্রদেশ (১০৮২০), তামিলনাড়ু (৫৯৯৪), কর্নাটক (৫৯৮৫), উত্তর প্রদেশ (৪৫৭১), বিহার (৪১৫৭) ও পশ্চিমবঙ্গ (২৯৩৯)।

কোভিডে রোববার থেকে সোমবার সকাল পর্যন্ত ৮২ শতাংশ মৃত্যু হওয়া সাত রাজ্য হলো মহারাষ্ট্র (৩৯০), তামিলনাড়ু (১১৯), কর্নাটক (১০৭), অন্ধ্র প্রদেশ (৯৭), পশ্চিমবঙ্গ (৫৪), উত্তর প্রদেশ (৪১) ও গুজরাট (২৪)।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়