ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনার টিকা নিয়ে অস্বস্তিতে রাশিয়ার চিকিৎসকরাই

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৬, ১৪ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনার টিকা নিয়ে অস্বস্তিতে রাশিয়ার চিকিৎসকরাই

রাশিয়ার উৎপাদিত করোনাভাইরাসের টিকার প্রয়োগ নিয়ে খোদ দেশটির অধিকাংশ চিকিৎসক অস্বস্তিতে রয়েছেন। টিকা সম্পর্কে অপর্যাপ্ত তথ্য এবং অতিস্বল্প সময়ের মধ্যে এর রেজিস্ট্রেশনই তাদের এই অস্বস্তির কারণে। রাশিয়ার তিন হাজারের বেশি চিকিৎসকের ওপর পরিচালিত জরিপের বরাত দিয়ে শুক্রবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে বিশ্বে প্রথম করোনার টিকা রেজিস্ট্রেশন করে রাশিয়া। চলতি মাসের শেষ নাগাদ স্পুৎনিক ভি নামের এই টিকা বাণিজ্যিক উৎপাদনে যাবে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

আরবিসি ডেইলি নামের একটি সংবাদমাধ্যম ডক্টর্স হ্যান্ডবুক নামে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে ৩০৪০ জন চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞের ওপর জরিপ চালিয়েছে। এতে দেখা গেছে, ৫২ শতাংশ চিকিৎসক রোগীর ওপর টিকা প্রয়োগ করতে প্রস্তুত নন। মাত্র ২৪ দশমিক ৫ শতাংশ জানিয়েছেন তারা টিকা দিতে সম্মত হবেন। জরিপে অংশগ্রহণকারীদের এক পঞ্চমাংশ জানিয়েছেন তারা রোগী, সহকর্মী বা বন্ধুদের টিকাটি নিতে পরামর্শ দেবেন।

টিকা নিয়ে চিকিৎসকদের এই অস্বস্তির বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন কিছু রুশ। টিকা নিয়ে তারাও আতঙ্কিত বলে জানিয়েছেন। অবশ্য কেউ কেউ দাবি করেছেন, স্রেফ হিংসার কারণে বিদেশি সরকারগুলো রাশিয়ার টিকা নিয়ে অপপ্রচার চালাচ্ছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়