ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনার টিকার শুকনো সংস্করণ তৈরি করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৪১, ২১ সেপ্টেম্বর ২০২০
করোনার টিকার শুকনো সংস্করণ তৈরি করেছে রাশিয়া

প্রত্যন্ত অঞ্চলের মানুষদের জন্য করোনার শুকনো সংস্করণ (ফ্রিজ ড্রায়েড) টিকা তৈরি করেছে রাশিয়া। এটি নিয়মিত সংস্করণের মতো শীতল তাপমাত্রায় রাখতে হবে না। থার্মোকলের বাক্সে ভরেই প্রত্যন্ত অঞ্চলে পাঠানো যাবে। শনিবার রুশ গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ার উন্নয়ন করা ‘স্পুৎনিক-ভি’ টিকার ট্রায়ালের ফলাফল শুক্রবার মেডিকেল সাময়িকী ল্যানসেটে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, গত জুন-জুলাইয়ে অনুষ্ঠিত টিকার দুটি ট্রায়ালে ৭৬ জন অংশ নিয়েছিলেন। অংশগ্রহণকারীদের একটি দলের উপর ফ্রোজেন টিকা এবং অন্য দলের ওপর ফ্রিজ-ড্রায়েড টিকা প্রয়োগ করা হয়। দু’টি ক্ষেত্রেই অংশগ্রহণকারীদের দেহে নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরির প্রমাণ পাওয়া গেছে। এছাড়া তাদের দেহে গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

বায়োটেক ও ফার্মসিউটিক্যাল বিষয়টি ওয়েবসাইট বায়োফার্মাডাইভ জানিয়েছে, ফ্রিজ ড্রায়ার যন্ত্রের মাধ্যমে জলীয় অংশ বের করে সেমি-সলিড পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে এই টিকাকে। 

টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান গামালিয়ার গবেষকরা জানিয়েছেন, রাশিয়ার বহু অঞ্চল মূল ভুখণ্ড কার্যত বিচ্ছিন্ন। ওই দুর্গম অঞ্চলের বাসিন্দাদের কথা ভেবেই এই টিকা উৎপাদন করা হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়