ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পাকিস্তানে খুলেছে স্কুল-বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৮, ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:১৮, ১৫ সেপ্টেম্বর ২০২০
পাকিস্তানে খুলেছে স্কুল-বিশ্ববিদ্যালয়

পাকিস্তানে ছয় মাস বন্ধ থাকার পর মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) থেকে বিশ্ববিদ্যালয়, কলেজ ও হাইস্কুলে ক্লাস শুরু হয়েছে।

সরকারের সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী তিন ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। প্রথম ধাপে খোলা হলো বিশ্ববিদ্যালয়, কলেজ ও হাইস্কুল। ২৩ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় ধাপে শুরু হবে ক্লাস। সব কিছু ঠিক থাকলে ৩০ সেপ্টেম্বর থেকে নার্সারি ও প্রাইমারি স্কুলের ক্লাসগুলো চালু হবে।

সরকার তাদের আরোপ করা সুরক্ষা বিধি স্কুলে কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে। যে কোনও ধরনের ব্যর্থতা আরেক দফায় ভাইরাসের সংক্রমণ হতে পারে বলে স্কুল কর্তৃপক্ষকে সতর্ক করেছেন তারা।

করোনার সুরক্ষা বিধি মেনে শিক্ষার্থী ও স্কুল স্টাফদের মাস্ক পরা, নিয়মিত হাত ধোয়া, দুই মিটার সামাজিক দূরত্ব নিশ্চিত করা এবং ক্লাসরুমে পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার রাখা নিশ্চিত করতে হবে।

করোনার সংক্রমণ রোধে গত ১৫ মার্চ থেকে পাকিস্তানে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তবে জুলাইয়ে সংক্রমণ কমতে থাকায় স্কুল খোলার কথা ভাবতে শুরু করে সরকার। সম্প্রতি কোভিডে দৈনিক মৃত্যু ১০ জন ও আক্রান্ত পাঁচশ নিচে থাকায় শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়েছে তারা।

পাঞ্জাব, সিন্ধ ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে কঠোর বিধি মেনে কমিউনিটি সেন্টার খুলে দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে সরকার।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়