RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

যুক্তরাষ্ট্রে মস্তিষ্কখেকো অ্যামিবায় শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৪৪, ২৯ সেপ্টেম্বর ২০২০
যুক্তরাষ্ট্রে মস্তিষ্কখেকো অ্যামিবায় শিশুর মৃত্যু

যুক্তরাষ্ট্রের টেক্সাসে পানিতে থাকা মস্তিষ্কখেকো অ্যামিবায় আক্রান্ত হয়ে ছয় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

শিশুটির দাদা জানিয়েছে, তার নাতি জোসিহা ম্যাকইন্টার জ্যাকসন শহরের একটি গত ৮ সেপ্টেম্বর স্প্ল্যাশ পার্কে খেলছিল। কিছুক্ষণ পরই সে অসুস্থ হয়ে পড়ে।

মস্তিষ্কখেকো এই অ্যামিবার বৈজ্ঞানিক নাম নাইগ্লিরায়া ফোলিরি। খালি চোখে  একে দেখা যায় না।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়ছে, এই এককোষী অ্যামিবা উষ্ণ পানিতে জন্মায়। মাটিতেও থাকে। নাকের মধ্য দিয়ে মানুষের শরীরে প্রবেশ করলে এটি সোজা মস্তিষ্কে পৌঁছে যায়। এর সংক্রমণ যদিও খুব কম শোনা যায়। এই অ্যামিবায় আক্রান্ত হলে জ্বর, মাথা ঘোরা, মাথাব্যথা, বমির মতো উপসর্গ দেখা যায়। ঘাড় শক্ত হয়ে যায়। দ্রুত আক্রান্ত ব্যক্তি মারা যায়।

ওই শিশুটি আক্রান্ত হওয়ার পর জ্যাকসন শহরে সরবরাহ করা পানির নমুনা পরীক্ষা করা হয়। এতেই চোখ কপালে ওঠে প্রশাসনের।  রোববার ব্রাজোরিয়া কাউন্টিতে বিপর্যয় ঘোষণা করেন টেক্সাসের গর্ভনর গ্রেগ অ্যাবট।

পরিসংখ্যানে দেখা গেছে, এই অ্যামিবায় সংক্রমণ বিরল। কিন্তু, মৃত্যুর হার ৯৭ শতাংশ। ১৯৬২ সাল থেকে ২০১৮ সালের মধ্যে ১৪৫ জন এই মস্তিষ্কখেকো অ্যামিবায় আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে মাত্র চার জনকে বাঁচানো সম্ভব হয়েছিল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়