RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

উন্নত জীবনের আশায় বসনিয়ার জঙ্গলে একদল বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ১ অক্টোবর ২০২০   আপডেট: ১১:০৯, ১ অক্টোবর ২০২০
উন্নত জীবনের আশায় বসনিয়ার জঙ্গলে একদল বাংলাদেশি

উন্নত জীবনের আশায় প্রতিনিয়ত অসংখ্য অভিবাসী ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার চেষ্টা করেন। সম্প্রতি ক্রোয়েশিয়া সীমান্তে ভেলিকা ক্লাদুসা শহর সংলগ্ন জঙ্গলে এমনই একদল বাংলাদেশি অভিবাসীর সন্ধান দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জঙ্গলে আটকে পড়া এই দলের মধ্যে বাংলাদেশি ছাড়াও পাকিস্তান, মরক্কো, আলজেরিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন।

জানা গেছে, এই অভিবাসীদের মধ্যে কয়েকজন ইতালিতে প্রবেশের চেষ্টা করছিলেন।

রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, বসনিয়ার বিহাক ও ভেলিকা ক্লাদুসা শহরের আশ্রয়কেন্দ্র থেকে বিতাড়িত প্রায় ৫০০ তরুণ এই জঙ্গলে একটি পরিত্যাক্ত কারখানা ভবনে আশ্রয় নিয়েছেন। এই অভিবাসীরা জঙ্গলের মধ্যে বেশ মানবেতর জীবনযাপন করছেন। তারা শীতে কষ্ট পাচ্ছেন। তাদের মাথার ওপর কোনো ছাদ নেই। পরিত্যক্ত ভবনে থাকতেন। আর ইউরোপের কোনো দেশে পাড়ি জমানোর স্বপ্ন দেখছেন।

বাংলাদেশি তরুণ মোহাম্মদ আবুল রয়টার্সকে বলেন, ‘এখানে পরিস্থিতি খুবই মানবেতর। ঘর নেই, পানি নেই, বাথরুম নেই। নেই কোনো চিকিৎসা সেবা।’

এর আগে অভিবাসীদের স্বাগত জানালেনও এখন তাদের বোঝা মনে করছে বসনিয়া। দেশটির কর্তৃপক্ষ অভিবাসন প্রত্যাসীদের এই দলটিকে আশ্রয় দিতে অস্বীকৃতি জানিয়েছে। পাশাপাশি তারা শহরের বেশ কয়েকটি অভিবাসী আশ্রয়কেন্দ্র বন্ধের প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গেছে।

অন্যদিকে, ইইউ অভিবাসন সংক্রান্ত নীতিমালা কঠোর করার আগে বিভিন্ন দেশে প্রবেশের চেষ্টা করছেন অভিবাসীরা।

রয়টার্স জানিয়েছে, বসনিয়ার জঙ্গলে যারা অবস্থান করছেন তাদের পরবর্তী গন্তব্য ক্রোয়েশিয়া।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়