ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জুলাইয়ের মধ্যে ২৫ কোটি নাগরিককে করোনার টিকা দেবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ৪ অক্টোবর ২০২০  
জুলাইয়ের মধ্যে ২৫ কোটি নাগরিককে করোনার টিকা দেবে ভারত

আগামী জুলাইয়ের মধ্যে ২৫ কোটি নাগরিককে নোভেল করোনাভাইরাসের টিকা দিতে চায় ভারত। রোববার দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এ তথ্য জানিয়েছেন। খবর আনন্দবাজার অনলাইন।

প্রতি রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে ‘সানডে সংবাদ’ অনুষ্ঠানের মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে কথোপকথন চালান হর্ষ বর্ধন। 

সেখানে তিনি বলেন, ‘আগামী জুলাইয়ের মধ্যে ১৩০ কোটির মধ্যে ২৫ কোটি দেশবাসীর কাছে করোনার প্রতিষেধক পৌঁছে দেওয়াই লক্ষ্য সরকারের। তার জন্য ৪০-৫০ কোটি ডোজ হাতে পাচ্ছি আমরা। সবারমধ্যে সমানভাবে সেগুলি বন্টন করা হবে।’

প্রতিষেধক হাতে এসে পৌঁছলে, প্রথমে কাদের তা দেওয়া হবে সে প্রসঙ্গে হর্ষ বর্ধন জানান, স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে একটি তালিকা তৈরি করতে বলা হয়েছে। প্রয়োজনীয়তা বুঝে কাদের উপর আগে প্রতিষেধক প্রয়োগ করা উচিত অক্টোবরের মধ্যে তা জানিয়ে দিতে তাদের। তবে সামনে থেকে করোনার বিরুদ্ধে লড়াই করে চলেছেন যারা, সেই স্বাস্থ্যকর্মীদের প্রাধান্য দেওয়া হবে।

এই মুহূর্তে ভারতে করোনার তিনটি সম্ভাব্য টিকার ট্রায়াল চলছে, যার মধ্যে অন্যতম হল কোভিশিল্ড। ইউনিভার্সিটি অব অক্সফোর্ড এবং ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা যৌথভাবে সেটি তৈরি করছে। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে প্রতিষেধকটি। তাতে সফল হলে আদর পুণাওয়ালার সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) সেটি উৎপাদন করবে।  

কিন্তু করোনার প্রতিষেধ তৈরি হয়ে গেলেও, ভারত সরকারের কাছে প্রয়োজনীয় অর্থ রয়েছে কিনা, তা নিয়ে গত সপ্তাহেই প্রশ্ন তোলেন তিনি। 
হর্ষ বর্ধন জানান, ভাইরাসের টিকা তৈরি হয়ে গেলেও, আগামী ১২ মাসে তা কিনতে এবং সবার উপর প্রয়োগ করতে স্বাস্থ্যমন্ত্রণালয়ের কোষাগারে ৮০ হাজার কোটি রুপি প্রয়োজন। 

কোভিশিল্ড যদি করোনার টিকা প্রতিপন্নও হয়, তাহলে প্রত্যেক ডোজের খরচ পড়বে ১ হাজার রুপি। ১৩০ কোটি মানুষকে তার জোগান দিতে গেলে মাসে প্রায় ৩ কোটি ডোজ প্রয়োগ করতে হবে। 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়