ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পুলিশের উর্দিতে হিজাব যুক্ত করলো নিউ জিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১৮ নভেম্বর ২০২০   আপডেট: ১৬:৫৩, ১৮ নভেম্বর ২০২০
পুলিশের উর্দিতে হিজাব যুক্ত করলো নিউ জিল্যান্ড

আরও বেশি মুসলিম নারীকে বাহিনীতে যোগ দিতে উদ্বুদ্ধ করতে উর্দিতে হিজাব যুক্ত করেছে নিউ জিল্যান্ডের পুলিশ বিভাগ। সদ্য যোগ দেওয়া কনস্টেবল জিনা আলি প্রথম কর্মকর্তা হিসেবে পুলিশের উর্দিতে যুক্ত হওয়া হিজাব পরবেন। বুধবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, নিউ জিল্যান্ড ‘বহু সম্প্রদায়ের’ মানুষের দেশ। সেই বিষয়টি পুলিশ বাহিনীতে যাতে  প্রতিফলিত হয় তা নিশ্চিত করতে সবাইকে ‘অন্তর্ভুক্ত’ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

নিউ জিল্যান্ডের বাইরে লন্ডন মেট্রোপলিটন পুলিশ ও স্কটল্যান্ড পুলিশ উর্দিতে হিজাব যুক্ত করার সুযোগ রেখেছে। লন্ডন মেট্রোপলিটন পুলিশ ২০০৬ সালে এবং ২০১৬ সালে স্কটল্যান্ড পুলিশ তাদের উর্দিতে হিজাব যুক্ত করার অনুমোদন দেয়। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের পুলিশ বাহিনীর সদস্য মাহা সুক্কার ২০০৪ সালেই পোশাকের সঙ্গে হিজাব পরতে শুরু করেছিলেন।

নিউ জিল্যান্ডের পুলিশ জানিয়েছে, ২০১৮ সালে বিভিন্ন মাধ্যমিক স্কুল পরিদর্শন করা পুলিশ সদস্যদের অনুরোধে সাড়া দিয়ে উর্দিতে আনুষ্ঠানিকভাবে হিজাব যোগ করার প্রস্তুতি শুরু হয়।

জিনা আলিই প্রথম পুলিশের উর্দির অংশ হিসেবে হিজাব ব্যবহারের অনুমতি চেয়েছিলেন। পরে উর্দিতে হিজাব যুক্ত করার প্রক্রিয়ায় অংশ নিতে কর্তৃপক্ষ তাকে আমন্ত্রণ জানায়।

ফিজিতে জন্ম নেওয়া আলি শিশু বয়সেই পরিবারের সদস্যদের সঙ্গে নিউ জিল্যান্ডে চলে এসেছিলেন।

নিউ জিল্যান্ড হেরাল্ডকে তিনি জানান, ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার ঘটনার পরপরই তিনি পুলিশে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

তিনি বলেন, ‘জনগণকে সহযোগিতায় পুলিশে যে অনেক মুসলিম নারী প্রয়োজন তখন আমি বুঝতে পারি। আমার উর্দির অংশ হিসেবে হিজাব দেখাতে পারবো ভেবে অসাধারণ লাগছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়