Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১১ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

মোহসিনকে হত্যা করতে চেয়েছিলেন একাধিক প্রধানমন্ত্রী-গোয়েন্দা প্রধান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:৩২, ২৯ নভেম্বর ২০২০
মোহসিনকে হত্যা করতে চেয়েছিলেন একাধিক প্রধানমন্ত্রী-গোয়েন্দা প্রধান

রাজধানী তেহরানের কাছে শুক্রবার গুপ্ত হামলায় নিহত হন ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসিন ফখরিজাদেহ। মোহসিন শুধু পরমাণু বিজ্ঞানীই ছিলেন না, তাকে ইরানের বোমার জনক বলতেন কূটনীতিকরা। তাকে হত্যার পরিকল্পনা সম্প্রতি করা হয়নি। বরং ইসরায়েলের একাধিক সাবেক প্রধানমন্ত্রী ও গোয়েন্দা সংস্থা মোসাদের একাধিক সাবেক পরিচালক তাকে হত্যার ছক কষেছিলেন। তবে শেষ পর্যন্ত সফল হন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল থার্টিনসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

জেরুজালেম পোস্ট মোহসিনের হত্যামিশনকে ১৯৮৫ সালে নিউ ইয়র্কের গাম্বিনো মাফিয়া পরিবারের প্রধান পল ক্যাস্টিল্লানোকে হত্যাকাণ্ডের সঙ্গে তুলনা করেছে। পত্রিকাটি বলেছে, এই হত্যামিশন ‘ইরানের পারমাণবিক কর্মসূচির সঙ্গে যারাই সম্পৃক্ত তাদেরকেই খুঁজে বের করা হবে এবং হত্যা করার’ ইসরায়েলি ক্ষমতার বহিঃপ্রকাশ।

২০১৮ সালে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ট্রাম্প প্রশাসনের কাছে ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে একটি গোয়েন্দা প্রতিবেদন উপস্থাপন করেছিলেন। ওই সময় তিনি দাবি করেছিলেন, গোপনে পারমাণবিক বোমা তৈরির ইরানের যে কর্মসূচি তার প্রধান হচ্ছেন মোহসিন। 

চ্যানেল থার্টিন জানিয়েছে, একাধিক সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী ও গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক পরিচালক মোহসিনকে টার্গেট করেছিলেন। তারা বিদেশের মাটিতে মোহসিনকে হত্যা বা অপহরণের পরিকল্পনা করেছিলেন।

ইরান তাদের শীর্ষ বিজ্ঞানীকে হত্যার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে শনিবার জাতিসংঘ আঞ্চলিক অস্থিতিশীলতা ঘটাতে পারে এমন যে কোনো ঘটনা এড়ানোর আহ্বান জানিয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়