ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জার্মানি ও ডেনমার্কে কঠোর লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪২, ৫ জানুয়ারি ২০২১  
জার্মানি ও ডেনমার্কে কঠোর লকডাউন

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন কঠোর করেছে জার্মানি ও ডেনমার্ক। মঙ্গলবার দুই দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ও ১৬টি রাজ্যের নেতারা দেশব্যাপী লকডাউনের ব্যাপারে বৈঠক করেছিলেন। ওই বৈঠকের সিদ্ধান্তের আলোকে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। প্রথমবারের মতো করোনার সংক্রমিত এলাকায় অপ্রয়োজনীয় ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যেসব শহর ও  জেলায় প্রতি এক লাখে করোনায় নতুন করে সংক্রমিতের সংখ্যা দুই শতাধিক, সেসব এলাকার ১৫ কিলোমিটারের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকবে।

দক্ষিণের রাজ্য বাভারিয়ার প্রিমিয়ার মার্কাস সোয়েদার টুইটারে লিখেছেন, ‘করোনাভাইরাস পরিস্থিতি অত্যন্ত গুরুতর। আমাদেরকে কঠোর হতে হবে এবং দ্রুত থামা উচিত নয়।’

এদিকে, মঙ্গলবার ডেনমার্কে লকডাউনের নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে, লোজ জমায়েতের সংখ্যা কমিয়ে আনা। ডিসেম্বরে জারি করা লকডাউনের সময় যেখানে লোক জমায়েতের সর্বোচ্চ সংখ্যা ছিল ১০, সেখানে নতুন বিধিতে এই সংখ্যা কমিয়ে পাঁচে নামিয়ে আনা হয়েছে। খোলা স্থানে এমনকি খুচরা দোকানেও দুই মিটার দূরত্বের বিধি কার্যকর হবে।

ডিসেম্বরে যুক্তরাজ্যে করোনার নতুন রূপ শনাক্ত হয়। এর কয়েক দিনের মাথায় ডেনমার্কসহ ইউরোপের কয়েকটি দেশেও এটি শনাক্ত হয়। এর পরপরই দেশটিতে লকডাউন ঘোষণা করা হয়। ওই সময় বার, রেস্তোরাঁ ও অতিপ্রয়োজনীয় নয় এমন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেওয়া হয়।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়