Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

করোনার দক্ষিণ আফ্রিকার রূপটির বিরুদ্ধে অক্সফোর্ডের টিকা কার্যকর নয়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২১:০৪, ৭ ফেব্রুয়ারি ২০২১
করোনার দক্ষিণ আফ্রিকার রূপটির বিরুদ্ধে অক্সফোর্ডের টিকা কার্যকর নয়

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রাজেনেকার উন্নয়ন করা করোনার টিকা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন রূপটির বিরুদ্ধে কার্যকর নয়। অক্সফোর্ড ও আস্ট্রাজেনেকার যৌথ গবেষণায় এটি জানা গেছে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, ছোট পরিসরে দক্ষিণ আফ্রিকায় দুই হাজার তরুণের ওপর টিকার পরীক্ষা চালিয়েছিল অক্সফোর্ড ও আস্ট্রাজেনেকা। এতে দেখা গেছে টিকা গ্রহীতাদের রোগের মাত্রা তীব্র হয়নি কিংবা তাদেরকে হাসপাতালে নেওয়ার প্রয়োজন হয়নি বা তারা মারা যায়নি। অবশ্য  এই স্বেচ্ছাসেবকরা সবাই তরুণ ও তাদের গড় বয়স ছিল ৩১ বছর। সেই হিসেবে বৃদ্ধদের তুলনায় তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকবে সেটাই স্বাভাবিক। তবে টিকা নেওয়ার পরও এই স্বেচ্ছাসেবকরা করোনায় আক্রান্ত হয়েছেন।

এই গবেষণনার নেতৃত্বদানকারী অধ্যাপক শাবির মাধি জানান, গবেষণায় দেখা গেছে, এই টিকা রোগের লক্ষণ তীব্র হওয়া ঠেকাতে সক্ষম এবং অসুস্থতার তীব্রতা মাঝারি হলে এটি প্রশমন করতে সক্ষম। মহামারির এই ভাইরাসের বিরুদ্ধে কীভাবে লড়তে হবে এবং সংক্রমণ বিস্তার রোধের চেয়ে রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর নজর দেওয়া উচিত তা এই গবেষণায় জানা গেছে।

অক্সফোর্ডের টিকার ট্রায়ালের গবেষক দলের প্রধান অধ্যাপক অ্যান্ড্রিউ পোলার্ড জানিয়েছেন, লক্ষ্য হচ্ছে আক্রান্তদের হাসপাতালে যাওয়া ও মৃত্যু ঠেকানো।

তিনি বলেন, ‘এই গবেষণাটি নিশ্চিত করেছে যে, করোনভাইরাস মহামারি টিকা দেওয়া জনগোষ্ঠীতে ছড়িয়ে পড়ার উপায় খুঁজবে, তবে দক্ষিণ আফ্রিকায় অন্যান্য গবেষণার আশান্বিত ফলাফলের সাথে একই রকম ভাইরাল ভেক্টর ব্যবহারের মাধ্যমে টিকা রোগের তীব্রতা প্রতিরোধ করে স্বাস্থ্যসেবায় চাপ কমাতে পারে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়