Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

শ্রীলঙ্কায় মুসলমানদের লাশ দাহে বাধ্য করা হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৬, ৯ ফেব্রুয়ারি ২০২১  
শ্রীলঙ্কায় মুসলমানদের লাশ দাহে বাধ্য করা হচ্ছে

শ্রীলঙ্কায় মুসলমানদের লাশ দাহ করতে বাধ্য করা হচ্ছে। শুধু করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের দেহই নয়, বরং সন্দেহভাজন আক্রান্তদের মৃতদেহও একইভাবে দাহ করা হচ্ছে। এ ব্যাপারে জাতিসংঘের মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস কমিটিতে অভিযোগ করতে যাচ্ছে মুসলিম পরিবারগুলোর একটি গ্রুপ।

ওই পরিবারগুলোর অভিযোগ, এভাবে মুসলমানদের মৃতদেহ দাহ করার মাধ্যমে এক দিকে ধর্মীয় অনুশাসন ভঙ্গ করা হচ্ছে, অপরদিকে এটি তাদের জন্য ‘অবর্ণনীয় দুর্ভোগ’ বয়ে আনছে। করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের দেহ সংক্রমণ ঘটায় না বলে আন্তর্জাতিক ও স্থানীয় চিকিৎসকরা বারংবার বলার পরও শ্রীলঙ্কার সরকার মৃতদেহ দাহ করতে বাধ্য করছে। এমনকি দাহ করার জন্য মৃতের স্বজনদেরও অনুমতি নেওয়া হচ্ছে না।

ব্রিটেনের আইনি প্রতিষ্ঠান বাইন্ডম্যানস এবং মুসলিম কাউন্সিল অব গ্রেট ব্রিটেন নামের একটি প্রতিষ্ঠানের সহযোগিতায় পরিবারগুলো অন্তর্বর্তীকালীন সহযোগিতা চেয়েছে। জাতিসংঘের বিশেষ দূত গত বছরের এপ্রিলে এবং গত জানুয়ারিতে দুই দফায় শ্রীলঙ্কা সরকারের কাছে লেখা চিঠিতে যারা দাফন করতে চান তাদের ইচ্ছার প্রতি সম্মান জানাতে এবং মুসলমানদের অনুভূতির প্রতি আঘাত হেনে শ্মশানের দাহ না করার আহ্বান জানিয়েছে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, শ্রীলঙ্কায় প্রায় ২০০ মুসলমানের মৃতদেহ দাহ করা হয়েছে। দেশটির বিশেষজ্ঞ দল জানুয়ারিতে করোনায় আক্রান্তদের মৃতদেহ দাফন করা যাবে বলে মত দিলেও এ ব্যাপারে সরকার কোনো পদক্ষেপ নেয়নি।

হিউম্যান রাইটস কমিটির কাছে দেওয়া অভিযোগে পরিবারগুলো দাবি করেছে, ‘পরিবারের সদস্যদের তাদের ধর্মীয় ও সাংস্কৃতিক বিশ্বাসকে সম্মান করার সুযোগ না দিয়ে জোর করে এবং নির্বিচারে দ্রুততার সঙ্গে দাহ করা হয়েছে। এটি পরিবারের প্রত্যেক সদস্য এবং তাদের সম্প্রদায়ের তীব্র শোককে আরও বাড়িয়ে তুলেছে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়