Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৯ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

‘আমরা মরতে চাই’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ৭ মার্চ ২০২১  
‘আমরা মরতে চাই’

নিরাপত্তা বাহিনীর দমন-পীড়ন ও তাজা গুলি মিয়ানমারের সামরিক অভ্যুত্থান বিরোধীদের রাজপথ থেকে সরাতে পারছে না। বরং প্রতিদিনই তারা সুসংহত হয়ে প্রতিবাদ-বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। বিক্ষোভকারীদের সাফ বক্তব্য-‘আমরা দেশের জন্য মরতে চাই। এবার আমাদেরকে অবশ্যই জয়ের জন্য লড়তে হবে।’

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকেই দেশটিতে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ চলছে। গত প্রায় এক মাসে দেশটিতে অর্ধ শতাধিক বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে। শনিবার রাতেও পুলিশ হেফাজতে ক্ষমতাচ্যুত দল এনএলডির এক নেতা মারা গেছেন। 

রোববার মিয়ানমারের প্রাচীন রাজধানী বাগানে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুড়েছে নিরাপত্তা বাহিনী। এতে বেশ কয়েক জন আহত হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

স্থানীয়দের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, অন্তত পাঁচ বিক্ষোভকারী আহত হয়েছে। এক বিক্ষোভকারীর চিবুক ও গলায় রক্ত ঝরতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, রাবার বুলেটের আঘাতে তিনি আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে সংগৃহীত গুলির খোসায় দেখে তাজা গুলি ছোড়ার প্রমাণ পাওয়া গেছে।

একই দিন শান রাজ্যের লাশিও শহরে বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়েছে পুলিশ। বৃহত্তম নগরী ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়েছে। বিক্ষোভকারীদের লাথি মারতে ও পেটাতে দেখা গেছে সেনা সদস্য ও পুলিশদের।

বার্তা সংস্থা এএফপিকে মং সাউংখা নামে এক অধিকারকর্মী বলেন, ‘আমরা দেশের জন্য মরতে প্রস্তুত। এবার আমাদেরকে অবশ্যই জেতার জন্য লড়তে হবে। আমাদের বিশ্বাস তরুণ প্রজন্মের সঙ্গে যৌথভাবে এই লড়াই আমাদেরকে বিজয় এনে দেবে।’

দ্বিতীয় বৃহত্তম শহর মান্ডালেতে শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালন করা বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়েছে পুলিশ।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়