Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে মধ্যপ্রাচ্যের তথ্য নিচ্ছে পশ্চিমা গোয়েন্দারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪১, ৭ মার্চ ২০২১   আপডেট: ০৮:১০, ৮ মার্চ ২০২১
ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে মধ্যপ্রাচ্যের তথ্য নিচ্ছে পশ্চিমা গোয়েন্দারা

অঞ্চলজুড়ে বিস্তৃত ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে মধ্যপ্রাচ্যের ব্যাপক তথ্য হাতিয়ে নিয়েছে পাঁচ দেশের গোয়েন্দা সংস্থাগুলোর জোট ফাইভ আইজ।

লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই মনিটরে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ফাইভ আইজের সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড দশকের পর দশক ধরে লোহিত সাগরের তলদেশ দিয়ে যাওয়া ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে মধ্যপ্রাচ্যের ওপর নজরদারি চালাচ্ছে। এই জোটের মুখ্য খেলোয়াড় হচ্ছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) এবং যুক্তরাজ্যের গভার্নমেন্ট কমিউনিকেশন্স হেডকোয়ার্টার্স (জিসিএইচকিউ)। এই দুটি সংস্থা মধ্যপ্রাচ্য থেকে তথ্য সংগ্রহের জন্য পরিচিত ও গোপন সরঞ্জাম ব্যবহার করে থাকে।

প্রতিবেদনের লেখক জানিয়েছেন, ফোন কল, ইমেইল বার্তা ও ওয়েব ব্রাউজিং ইতিহাসের মাধ্যমে আর্থিক, সামরিক ও সরকারি তথ্যের পাশাপাশি মেটাডাটা হাতিয়ে নিয়েছে ফাইভ আইজ। ফাইবার অপটিক ক্যাবল ক্রসিংয়ের ক্ষেত্রে প্রধান চোকপয়েন্ট হচ্ছে মিশর। ভূমধ্যসাগর ও লোহিত সাগরের মধ্য দিয়ে মিশর অতিক্রম করেছে ১৫টি ক্যাবল। এগুলোকে বিশ্বের মোট ইন্টারনেট ট্রাফিকের ১৭ থেকে ৩০ শতাংশ সামাল দিতে হয়। অর্থাৎ ১৩০ থেকে ২৩০ কোটি মানুষের তথ্য আদান-প্রদান হয় এই ক্যাবলগুলো দিয়ে।

ওয়াশিংটনের টেলিযোগাযোগ ব্যবস্থা গবেষণা প্রতিষ্ঠান টেলিজিওগ্রাফির গবেষণা পরিচালক আল মুলদিন জানান, তথ্য হাতিয়ে নেওয়ার ক্ষেত্রে ফাইবার অপটিক ক্যাবলের গুরুত্বের বিষয়টি সম্পর্কে সাধারণ মানুষ অন্ধকারে রয়েছে।

তিনি বলেন, ‘তারা (মানুষ) মনে করে স্মার্টফোনগুলো তারবিহীন এবং এগুলোতে বাতাসের মাধ্যম তথ্য আদান-প্রদান হয়। কিন্তু তারা জানে না এটিও ক্যাবলের মাধ্যমে হয়।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়